28 C
Dhaka
মে ২৬, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক

এখনও বিশ্বের ১৮টি দেশে পড়েনি করোনার থাবা

আন্তর্জাতিক ডেস্ক : প্রাণঘাতী করোনা ভাইরাসের থাবায় ইউরোপ থেকে আমেরিকা এখন পর্যুদস্ত। লকডাউন করে দেয়া হয়েছে অধিকাংশ দেশ। তবে এরইমধ্যে বিশ্বের ১৮টি দেশের মানুষ স্বাভাবিক জীবন যাপন করছে। বিবিসির প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের এই ১৮টি দেশে করোনা ভাইরাস পৌঁছনোর আশঙ্কা প্রায় নেই।

বিশ্বজুড়ে আতঙ্কের পরিবেশের মধ্যে জোর দেয়া হচ্ছে লকডাউনের মাধ্যমে ঘরের বাইরে মানুষের উপস্থিতির হার কমানোর উপর। পরীক্ষা চলছে আরও কার্যকরী কৌশলের উপরও। মারণ-ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে যখন হিমশিম খাচ্ছে বিশ্বের শক্তিধর দেশগুলি, তখন করোনা-মুক্ত জীবন কাটাচ্ছেন মাত্র ১৮টি দেশের মানুষ!

গত ডিসেম্বরে চীনের উহানে সর্বপ্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। এরপর বিশ্বের ২০৫ টি দেশে থাবা বসায় মারণ-ভাইরাস। 

তবে উত্তর কোরিয়ায় কোনো করোনায় আক্রান্ত শনাক্ত হয়নি কর্তৃপক্ষের এ দাবির বিষয়ে বিশ্বব্যাপী বিশেষজ্ঞদের যেথষ্ট সন্দেহ রয়েছে। কারণ তার প্রতিবেশী ২ দেশ চীন ও দক্ষিণ কোরিয়া, যার একটি করোনার উৎপত্তি স্থল, অন্যদেশটিতেও সংক্রমণ বাড়ছে।

তবে সরকারিভাবে এখনো করোনা-মুক্তই রয়েছে কিম জং উনের দেশ। একইভাবে মারণ-ভাইরাস পৌঁছতে পারেনি যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনেও।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, একাধিক ক্ষুদ্র দ্বীপ বা দেশে ভাইরাসের কুনজর পড়েনি। এই তালিকায় রয়েছে পর্যটনে পিছিয়ে বিশ্বের প্রথম ১০ দেশের মধ্যে ৭টি দেশই। যেমন- নাউরু, কিরিবাতি, টুভালুর মতো দেশ। এরমধ্যে একাধিক দেশের জনসংখ্যা ১০ হাজারেরও কম। প্রশান্ত মহাসাগরের বুকে অবস্থিত কিরিবাতি দ্বীপে বছরে মাত্র ১৬০ জন পর্যটক যান। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিনের সামাজিক মেনে চলার অভ্যাসই এই দেশগুলিকে করোনা-মোকাবিলায় সাহায্য করেছে।

উল্লেখ, করোনা প্রভাব না পড়লেও সাবধানতা অবলম্বন করে বিমান পরিষেবা বন্ধ রেখেছ নাউরুর মতো দেশ। জরুরি অবস্থা জারি করেছে টোঙ্গা, ভানাউতুর মতো ছোট দেশগুলিও।

শনিবার (৪ এপ্রিল) আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারস এ তথ্য মতে, মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন  বিশ্বের ১০ লাখ ৯৮ হাজার ৩৯০ জন। আর ভাইরাসটিতে সংক্রমিত হয়ে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৫৯ হাজার ১৫৯ জন।

কর্পোরেট সংবাদ/টিডি


আরো খবর »

দুর্নীতির অভিযোগে কাঠগড়ায় ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু

Tanvina

ঈদের দিনে ইরানে ৫.১ মাত্রার ভূমিকম্প

Tanvina

৩৩ চীনা কোম্পানিকে কালো তালিকাভুক্ত করলো যুক্তরাষ্ট্র

Tanvina