31 C
Dhaka
মে ২৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

করোনা আক্রান্ত রোগীদের ওষুধ, খাবার পৌঁছে দেবে রোবট!

ডেস্ক রির্পোট: দেশের বেশির ভাগ হাসপাতালেই এখন করোনা আক্রান্তদের জন্য বিশেষ আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হয়েছে। কিন্তু করোনা আক্রান্তদের চিকিৎসা করতে গিয়ে চিকিৎসক, নার্স বা স্বাস্থ্যকর্মীদেরও এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকেই যায়।

ইতিমধ্যেই কয়েকজন চিকিৎসক, নার্স বা স্বাস্থ্যকর্মীর করোনায় আক্রান্ত হওয়ার খবরও মিলেছে। এই মারণ ভাইরাসের বিরুদ্ধে যাঁরা সবচেয়ে কাছ থেকে লড়াই করছেন, তাঁদের সুরক্ষায় উদ্যোগী হলেন গুয়াহাটি আইআইটির মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের পড়ুয়ারা। নার্স বা স্বাস্থ্যকর্মীদের পরিবর্তে করোনা আক্রান্ত রোগীদের কাছে ওষুধ, খাবার পৌঁছে দিতে রোবট বানাচ্ছেন তাঁরা!

আপাতত ২টি রোবট বানাতে পেরেছেন গুয়াহাটি আইআইটির মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের পড়ুয়ারা। জানা গিয়েছে, এখন আইআইটির ক্যাম্পাস হাসপাতালে এই দুটি রোবটের মাধ্যমে পরিষেবা দেওয়ার মহড়া চলছে।

তাঁদের আশা, হয়তো আগামী সপ্তাহের মধ্যেই পাকাপাকি ভাবে কাজ করতে শুরু করবে এই রোবট দুটি। দুটি রোবটের মধ্যে একটি করোনা আক্রান্তদের কাছে খাবার আর ওষুধ পৌঁছে দেবে আর অন্যটি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডের আবর্জনা পরিষ্কারের কাজ করবে।

আরও পড়ুন : করোনা নিয়ে গুজব ছড়ানোয় বন্ধ হচ্ছে ৫০ অ্যাকাউন্ট


আরো খবর »

ভুল নম্বরে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে

উজ্জ্বল

বাজারে এলো নজরকাড়া ডিজাইনের বড় পর্দার ওয়ালটনের নতুন স্মার্টফোন

Tanvina

মোবাইল ফোনের মাধ্যমেও ছড়াতে পারে করোনা

উজ্জ্বল