28 C
Dhaka
মে ২৬, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক শিরোনাম শেয়ার বাজার

৩৩ বছরের মধ্যে বিশ্বজুড়ে শেয়ারবাজারে বড় দরপতন

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে শেয়ারবাজারে বড় দরপতন দেখা দিয়েছে। তিনমাস ধরে অব্যাহত দরপতনের ফলে ৩৩ বছরে মধ্যে সর্বোচ্চ মন্দা সৃষ্টি হয়েছে। যুক্তরাষ্ট্র থেকে শুরু করে ইউরোপ, এশিয়া থেকে অস্ট্রেলিয়ার প্রতিটি অঞ্চলের শেয়ার বাজারে বিরাট দরপতন ঘটেছে।

বিবিসি জানায়, ১৯৮৭ সালের পর এখন সবচেয়ে মন্দা বিরাজ করছে বিশ্বপুঁজি বাজারে। বছরের প্রথম তিনমাসে সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত দরপতন ঘটেছে বলেও জানিয়েছে বিবিসি।

অন্যদিকে, জ্বালানী তেলের উৎপাদন আরও বাড়াতে সৌদি আরবের এক তরফা সিদ্ধান্তের কারণে দাম পড়ে গেছে। অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমানোর ঘোষণা দিয়েছে রাশিয়াও। পরিস্থিতি নিয়ন্ত্রণে আলোচনায় সিদ্ধান্ত নিয়েছে উৎপাদনকারী দুই দেশ। তবে এই বৈঠকে অংশ গ্রহণের কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সভাপতি ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেছেন, ২০২০ সালে বৈশ্বিক প্রবৃদ্ধির নেতিবাচক প্রবণতায় আমরা খুবই উদ্বিগ্ন; বিশেষ করে মন্দা পরিস্থিতি উদীয়মান বাজার ও স্বল্প আয়ের দেশগুলিতে যে আঘাত হানবে তা নিয়ে।

যুক্তরাষ্ট্রের ডাউ জোন্স ইন্ডাস্ট্রিয়াল এভারেজ সূচক ও লন্ডনের এফটিএসই ১০০ সূচকে জানুয়ারি-মার্চ প্রান্তিকে ১৯৮৭ সালের পর সর্বোচ্চ দরপতন হয়েছে। এই তিন মাসে বিশ্বের প্রধান সূচক দুটি ২৩ শতাংশ ও ২৫ কমেছে।এসঅ্যান্ডপি ৫০০ এই ত্রৈমাসিকে ২০ শতাংশ দর হারিয়েছে, যা ২০০৮ সালের পর থেকে সর্বোচ্চ দরপতন।

বিশ্বজুড়ে অনেক মূল্য সূচি বছরের শুরুর চেয়ে ২০ শতাংশের বেশি কমেছে। চাহিদা কমে যাওয়ায় ও উত্পাদকদের মধ্যে মূল্য যুদ্ধের তেলের দামে খাড়া দরপতন বিশ্ব অর্থবাবাজারের সমস্যাগুলিকে প্রকট করে তুলেছে।তবে এমন পরিস্থির মধ্যে দেশে দেশে সরকারগুলি অর্থনীতি পুনরুদ্ধারে বড় আকারের তহবিলের ঘোষণা দেওয়ার সাম্প্রতিক সময়ে শেয়ারবাজার কিছুটা চাঙা হয়েছে।

মঙ্গলবার লন্ডনের এফটিএসই প্রায় দুই শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে জার্মানির ডিএএক্স এবং ফ্রান্সের সিএসি ৪০ সূচকও কিছুটা বেড়েছে। তবে যুক্তরাষ্ট্রের প্রধান প্রধান সূচক হোঁচট খেয়েছে। যেমন ডাউ জোন্স সূচকের এক দশমিক ৮ শতাংশ, এসএন্ডপি ৫০০-এর এক দশমিক ৬ শতাংশ ও নাসডাক সূচকের প্রায় ১ শতাংশ দর হারিয়েছে।


আরো খবর »

করোনায় আক্রান্ত ডা. জাফরুল্লাহ

উজ্জ্বল

ঈদের দিনে রাজধানীতে সাংবাদিকদের প্রতিবাদ সমাবেশ

*

২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত ১৯৭৫ , মৃত্যু ২১ জন

*