31 C
Dhaka
মে ২৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
স্বাস্থ্য-লাইফস্টাইল

কাশি হলে যেসব খাবার খাবেন না

 ডেস্ক রির্পোট : ব্রঙ্কোডায়ালেটর খাচ্ছেন তবুও কাশি কমছে না। রাত-বিরেতে শুকনো কাশির দমকে ঘুমের দফারফা। কাশির কারণ যদি ঠান্ডা লাগা বা দূষণ হয়, তা হলে শুধু সিরাপে কাজ হবে না, কাশি হলে কিছু খাবারেও লাগাম দিতে হবে। শুধু মধু, আদা খেলেই কাশির দমক থামবে না। এ জন্য যেসব খাবার খাওয়ায় লাগাম টানতে হবে তা হলো-

১. দুধ : কাশি হলে অনেকেই বলেন, গরম দুধ খেতে। এতে গলায় আরাম হয় ঠিকই, একই সঙ্গে দুধ ফুসফুস ও গলায় মিউকাস উৎপাদন বাড়িয়ে দেয়। কাশি হলে তাই দুধ এড়িয়ে চলাই ভালো।

২. পানিস্বল্পতা : কাশি হলে গলা শুকনো রাখা একেবারে ঠিক নয়। তরল খাবার, যেমন- স্যুপ খেতে পারেন।

৩. প্রক্রিয়াজাত খাবার : ব্রেড, পাস্তা, বেকড খাবার, চিপস বা সুগারি ডেসার্ট খেলে কাশি বাড়ে। এর বদলে শাকসবজি ও পুষ্টিকর খাবারে মন দিন। ভিটামিন-সি জাতীয় খাবার এ সময় বেশি বেশি খেলে কাশির দমক বন্ধ হয়ে যাবে।

৪. ভাজাভুজি : কাশি হলে অনেক সময়ই মুখে রুচি থাকে না। ভাজা খাবার খেয়ে অনেকেই রুচি ফেরানোর চেষ্টা করেন। এতে কাশি আরও বাড়ে। ফাস্ট ফুড, জাঙ্ক ফুড খাওয়া পুরোপুরি ছেড়ে দেওয়াই ভালো।

৫. টক জাতীয় ফল : এতে সাইট্রিক অ্যাসিড আছে। ফলে কাশি হলে না খাওয়াই ভালো। কারণ সাইট্রিক অ্যাসিড গলায় সংক্রমণ ঘটায় ও কফ আরও বাড়িয়ে দেয়।

করোনা ভাইরাসের এই সময়ে আপনাকে খুব সাবধানে থাকতে হবে। ভয় পেলে চলবে না।  ঘরেই অবস্থান করে রোগ প্রতিরোধী খাবারগুলো বেশি বেশি খাবেন।

লেখক : ডা. আলমগীর মতি, বিশিষ্ট হারবাল গবেষক ও চিকিৎসক। ০১৯১১৩৮৬৬১৭ ০১৬৭০৬৬৬৫৯৫

আরও পড়ুন : জেনে নিন; ইতিহাসের যত প্রাণঘাতী রোগ ও ভাইরাস সম্পর্কে


আরো খবর »

চট্টগ্রামে আরও ৬৫ জনের দেহে করোনা শনাক্ত

উজ্জ্বল

একদিনে সর্বোচ্চ মৃত্যু ২৮, শনাক্ত ১৫৩২

*

নরসিংদীতে আরো ৭ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ৩৬০

উজ্জ্বল