মে ৩০, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
ভিডিও গ্যালারী স্বাস্থ্য-লাইফস্টাইল

করোনায় ফুসফুসের ভয়াবহ পরিণতি (ভিডিও)

ডেস্ক রির্পোট : প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কিছুদিনের মধ্যে ফুসফুসের ভয়াবহ পরিণতি দেখানো হয়েছে ভার্চুয়াল রিয়েলিটির (ভিআর) একটি ভিডিওতে।

জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের চিকিত্সকরা তাদের হাসপাতালে চিকিৎসাধীন করোনাভাইরাসের এক রোগীর ফুসফুসের অবস্থার এই ভিডিও রেকর্ড করেছেন ৩৬০ ডিগ্রি ভিআর ক্যামেরা ব্যবহার করে। ৫০ বছর বয়সি ওই রোগীর পরিচয় প্রকাশ করা হয়নি। তিনি কিছুদিন আগে করোনার কোনো লক্ষণ ছাড়াই হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

যাহোক ভিডিওটিতে দেখানো হয়েছে, করোনাভাইরাস রোগটি কীভাবে কয়েক দিনের মধ্যে তার ফুসফুসে ধ্বংসযজ্ঞ ছড়িয়েছিল। ফুটেজে স্পষ্টভাবে দেখা গেছে, ভাইরাসটির কারণে ব্যক্তিটির ফুসফুসের ক্ষতিগ্রস্ত সবুজ টিস্যুগুলো, যার ফলে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের জন্য তাকে ভেন্টিলেটরে রাখতে হয়েছিল।

হাসপাতালের থোরাসিক সার্জারির প্রধান ডা. কিথ মর্টম্যান বলেন, ‘করোনাভাইরাস দ্বারা সংক্রামিত অস্বাভাবিক ফুসফুস টিস্যু এবং স্বাস্থ্যকর টিস্যুগুলোর মধ্যে তাৎপর্যপূর্ণ পার্থক্য খুব দ্রুত স্পষ্ট হয়ে ওঠে।’

ভিডিওতে স্বাস্থ্যকর টিস্যু নীল রঙে এবং ক্ষতিগ্রস্ত টিস্যু সবুজ রঙে দেখানো হয়েছে।

ডা. মর্টম্যান বলেন, ‘করোনার প্রভাবে এটি ফুসফুসের এমন ধরনের পার্থক্যের চিত্র যা বোঝার জন্য আপনার বিশেষজ্ঞ হওয়া লাগবে না। আর এতে ফুসফুসের কোনো এক অংশে নয়, বিচ্ছিন্নভাবে উভয় ফুসফুসের ক্ষয়ক্ষতি রয়েছে। আপনি দেখতে পাচ্ছেন যে, ফুসফুসে ধ্বংস চলছে এবং কেন এই রোগীদের ফুসফুসগুলো যান্ত্রিক ভেন্টিলেটরের প্রয়োজন পর্যন্ত ব্যর্থ হচ্ছে।’

 


আরো খবর »

রেলওয়ে হাসপাতালে করোনা রোগী ভর্তি সোমবার থেকে

উজ্জ্বল

করোনায় একদিনে ২৮ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৭৬৪

*

ঝিনাইদহে করোনা উপসর্গ নিয়ে যুবকের মৃত্যু

উজ্জ্বল