24 C
Dhaka
এপ্রিল ৩, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক

বাংলাদেশি শিক্ষার্থীকে ভারত ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : আফসারা অনিকা মিম নামে বিশ্বভারতীতে অধ্যয়নরত এক বাংলাদেশি শিক্ষার্থীকে ভারত ছাড়ার নির্দেশ দিয়েছে দেশটির ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস। বিদেশি শিক্ষার্থী হয়ে ভারতীয় সহপাঠীর সঙ্গে এনআরসি-সিএএ নিয়ে বিক্ষোভে অংশ নেওয়ার কারণে তার বিরুদ্ধে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় সরকারের পক্ষে কলকাতার ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস (এফআরও) থেকে ওই নির্দেশ দেওয়া হয়।আফসারা স্টুডেন্ট ভিসা নিয়ে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘ব্যাচেলর অব ডিজাইন’ নিয়ে পড়াশোনা করছেন।

এদিকে ভারত ছাড়ার নির্দেশনায় বিশ্বভারতীর ওই শিক্ষার্থীর মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। কারণ তার সহপাঠীদের বক্তব্য সিএএবিরোধী একটি বিক্ষোভের সময় আফসারা কিছুটা দূরে দাঁড়িয়ে বন্ধুদের সঙ্গে কথা বলছিলেন বলে জানান।

এফআরও অফিস থেকে বিষয়টি নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। শুধু তাদের পাঠানো নির্দেশিকায় বলা হয়েছে, আফসারার বিরুদ্ধে ভারতবিরোধী কার্যকলাপে যুক্ত থাকার প্রমাণ পাওয়া গেছে। তাই ফরেনার্স অ্যাক্ট ১৯৪৬ এর সেকশন ৩ এর সাবসেকশন (২) অনুয়ায়ী তাকে ভারত ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশিকা পাওয়ার ১৫ দিনের মধ্যে আফসারাকে ভারত ছাড়তে হবে।

তবে নির্দেশিকায় তিনি ভারতবিরোধী ঠিক কি কার্যকলাপ করেছেন, সে বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি। শুধু বলা হয়েছে, অ্যান্টি গর্ভমেন্ট অ্যাক্টিভিটিতে যুক্ত ছিলেন আফসারা।

ভারত ছাড়ার নির্দেশনায় ক্ষোভ প্রকাশ করেছে আফসারা অনিকা মিমের সহপাঠীরা।

কর্পোরেট সংবাদ/টিডি


আরো খবর »

মক্কা-মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি

Tanvina

খাদ্য সংকট নিয়ে জাতিসংঘের ৩ সংস্থার সতর্কতা

Tanvina

করোনায় ১৯ ব্রিটিশ-বাংলাদেশির মৃত্যু, আতঙ্ক বাড়ছে কমিউনিটিজুড়ে

Tanvina