24 C
Dhaka
এপ্রিল ৩, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক আর্কাইভ শিরোনাম শীর্ষ সংবাদ

বাংলাদেশে পেয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় ছয় মাস পর অবশেষে বাংলাদেশে পেয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে ভারত।গতকাল  বুধবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশটির খাদ্য ও ভোক্তা অধিকার বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী রাম বিলাস পাসোয়ান এক টুইট বার্তায় এ ঘোষণা দেন।

টুইটে তিনি বলেন, যেহেতু পেঁয়াজের বাজার স্থিতিশীল রয়েছে এবং এবছর প্রচুর উৎপাদিত রয়েছে, তাই সরকার পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। মার্চ মাসের প্রত্যাশিত উৎপাদন আশা করা হচ্ছে ৪০ লাখ মেট্রিক টন। যা গত বছর একই সময় ছিল ২৮.৪ লাখ মেট্রিক টন।

ভারতীয় সংবাদ মাধ্যম পিটিআই জানিয়েছে, বাম্পার ফলন হওয়ার কারণে দেশটিতে রবি মৌসুমে উৎপাদিত পেঁয়াজের ব্যাপক দরপতন হয়েছে। গত বছরের মার্চে যেখানে ২৮ দশমিক ৪ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদিত হয়েছে সেখানে এ বছর একই সময়ে বাজারে আসবে ৪০ লাখ টনের বেশি। আর দেশটির খাদ্য মন্ত্রণালয় সূত্র বলছে, আগামী এপ্রিলে পেঁয়াজ উৎপাদন হতে পারে ৮৬ লাখ মেট্রিক টন, যা গত বছরে হয়েছিল ৬১ লাখ মেট্রিক টন।

ফলে কৃষকের স্বার্থে পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নিতেই আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকটি অনুষ্ঠিত হয়। এ বৈঠকের সিদ্ধান্ত বৈদেশিক বাণিজ্য বিষয়ক মহাপরিচালককে জানিয়ে দেয়া হয়েছে। তিনি এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করার পর আনুষ্ঠানিকভাবে পেঁয়াজ রফতানি শুরু করবে ভারত।

অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও দাম বৃদ্ধির কারণে গত বছরের ২৯ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রফতানি একেবারে বন্ধ করে দেয় ভারত। ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার পর দফায় দফায় বাড়ে থাকে পেঁয়াজের দাম। এক পর্যায়ে বাংলাদেশে নিত্যপ্রয়োজনীয় এ দ্রব্যটির দাম আকাশছোঁয়া হয়ে যায়। দাম ওঠে ৩০০ টাকা পর্যন্ত। পেঁয়াজের বাজার সামাল দিতে বাধ্য বাংলাদেশকে ভারতের বাইরেও চীন, মিসর, তুরস্ক ও পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানি করতে হয়।


আরো খবর »

তিন পার্বত্য জেলায় পাহাড়িদের প্রধান উৎসব স্থগিতের আদেশ

উজ্জ্বল

মক্কা-মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি

Tanvina

খাদ্য সংকট নিয়ে জাতিসংঘের ৩ সংস্থার সতর্কতা

Tanvina