24 C
Dhaka
এপ্রিল ৩, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
শেয়ার বাজার

বিনিয়োগের পূর্বে জেনে নিন, জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড সম্পর্কে

Gsp-finance

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারের যেকোনো কোম্পানিতে বিনিয়োগের পূর্বে ওই কোম্পানির সার্বিক অবস্থা জেনে নেয়া উচিত। এ জন্য অবশ্যই কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস), শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি), মূল্য আয়ের আনুপাতিক হার (পিই রেশিও) সম্পর্কে জানতে হবে। বিনিয়োগের পূর্বে এসব বিষয় না জানলে কোম্পানিটির প্রকৃত অবস্থা জানতে বা বুঝতে পারবেন না।

যেকোন কোম্পানির পিই রেশিও যত কম থাকবে, সেই কোম্পানিটি বিনিয়োগের জন্য তত ভালো। সাধারনত ৪০ পিই রেশিও স্বাভাবিক বলে বিবেচিত হয়ে থাকে। এই মানের উপরে থাকলে সেই কোম্পানিতে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ বলে গণ্য হবে। পিই রেশিও থেকে আরও বেশি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে শেয়ারপ্রতি সম্পদ মূল্য। এই মূল্যটি যত বেশি থাকবে বিনিয়োগের জন্য ততই ভালো। তাই বিনিয়োগের পূর্বে সেই কোম্পানির খুঁটিনাটি ভালোভাবে জানা খুবই জরুরি।

তাহলে চলুন জেনে নিই, জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড সম্পর্কে বিস্তারিত :

পুঁজিবাজারের তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড। কোম্পানিটি ফিক্সড প্রাইস পদ্ধতিতে পুজিবাজারে তালিকাভুক্ত হয়। এই কোম্পানিটির অনুমোদিত মুলধন ২০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১২৯ কোটি  ২২ লাখ ১০ হাজার টাকা। কোম্পানিটির পুঞ্জিভূত আয় রয়েছে ১৬৫ কোটি ৯০ লাখ ৭০ হাজার টাকা। ক্রেডিট রেটিংয়ে দীর্ঘ মেয়াদে হয়েছে ‘এ+’ এবং স্বল্প মেয়াদে হয়েছে “এসটি -২”।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) কোম্পানিটির ওপেনিং প্রাইস ছিল ১৪ টাকা ৩০ পয়সা এবং বেলা ১২ টা ৫০ মিনিটে সর্বশেষ দর ছিল ১৪ টাকা ৪০ পয়সা।  গত এক মাসে কোম্পানিটির শেয়ারদর ১৩ টাকা ৮০ পয়সা থেকে ১৫ টাকা ৮০ পয়সায় উঠানামা করে।  অপরদিকে, গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ১৩ টাকা থেকে ২১ টাকায় উঠানামা করে।

গত ৫ বছরে কোম্পানিটির লভ্যাংশ পর্যালোচনা করে দেখা গেছে, ২০১৪ সালে ৫৫ শতাংশ বোনাস ২০১৫ সালে ১৫.৫০ শতাংশ নগদ, ২০১৬ সালে ২২ শতাংশ নগদ, ২০১৭ সালে ২৩.৫০ শতাংশ বোনাস এবং ২০১৮ সালে ১৮ শতাংশ নগদ লভ্যাংশ প্রদান করে।

ডিএসই’র তথ্য মতে, কোম্পানিটির ৫ বছরের পিই রেশিও পর্যালোচনা করে দেখা যায় ২০১৪ সালে পিই রেশিও ছিল ২৯.৮২, ২০১৫ সালে ৭.৮৯, ২০১৬ সালে ছিল ৭.৯৮, ২০১৭ সালে ৯.৯৭ এবং ২০১৮ সালে ছিল ৮.৪৯ শতাংশ।

গত ৫ বছরে কোম্পানিটির ইপিএস পর্যালোচনা করে দেখা গেছে, ২০১৪ সালে ইপিএস ছিল ১ টাকা ৭২ পয়সা, ২০১৫ সালে ১ টাকা ৯০ পয়সা, ২০১৬ সালে ছিল ২ টাকা ৮৭ পয়সা, ২০১৭ সালে ছিল ৩ টাকা ৮ পয়সা এবং ২০১৮ সালে কোম্পানিটির ইপিএস ছিল ২ টাকা ৪০ পয়সা। 

অপরদিকে, গত ৫ বছরের শেয়ারপ্রতি সম্পদমূল্য বা এনএভি পর্যালোচনা করে দেখা গেছে, ২০১৪ সালে কোম্পানিটির এনএভি ছিল ২২ টাকা ৯০ পয়সা, ২০১৫ সালে ১৬ টাকা ৬৮ পয়সা, ২০১৬ সালে ২৪ টাকা ৩৬ পয়সা, ২০১৭ সালে ২৫ টাকা ২৪ পয়সা এবং ২০১৮ সালে ছিল ২২ টাকা ৮৪ পয়সা। 

জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড এর মোট শেয়ার সংখ্যা ১২ কোটি ৯২ লাখ ২১ হাজার ৩৭৮ টি। এর মধ্যে উদ্যোক্তা/পরিচালকের হাতে রয়েছে ৩৫ দশমিক ৫১ শতাংশ, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২০ দশমিক ৬৩ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২ দশমিক ৭৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪১ দশমিক ১১ শতাংশ শেয়ার।

কোম্পানিটির সর্বশেষ কোয়াটার অর্থাৎ তৃতীয়  প্রান্তিকে ৩ মাসে (জুলাই-সেপ্টেম্বর,১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী  কোম্পানিটির কনসোলিডেটেড শেয়ার প্রতি আয় হয়েছে ৪৫ পয়সা।  আগের বছর একই সময়ে আয় ছিল ৫১ পয়সা।  

৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর,১৯) কোম্পানিটির কনসোলিডেটেড শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ২৭ পয়সা, যা আগের বছর একই সময়ে আয় ছিল ১ টাকা ৪০ পয়সা।  

এ সময় কনসোলিডেটেড  নেট অপারেটিং ক্যাশ ফ্লো পার শেয়ার ( এনওসিএফপিএস ) আয় হয়েছে ৮৯ পয়সা,  যা আগের বছর একই সময়ে কনসোলিডেটেড এনওসিএফপিএস আয় হয়েছিল ২ টাকা ২৪ পয়সা।

এছাড়া ৩০ সেপ্টেম্বর,১৯ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২২ টাকা ৩১ পয়সা, যা আগের বছর ৩১ ডিসেম্বর, ছিল ২২ টাকা ৮৪ পয়সা।

জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড এর চেয়ারম্যান হিসেবে আছেন ফিরোজ ইউ হায়দার এবং ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আছেন আবু জাফর হেদায়েতুল ইসলাম।  

কোম্পানিটির প্রসপেক্টাস ইস্যু করা হয় ২৯ নভেম্বর ২০১১ সালে। লটারি অনুষ্ঠিত হয় ৯ ফেব্রুয়ারি। কোম্পানিটির ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং কমপ্লায়েন্স অডিটর হিসেবে আছেন কাজি জহির খান এন্ড কোং, চার্টার্ড অ্যাকাউন্টেস।     

জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে।

 প্রতিষ্ঠানের ঠিকানা: 

ঠিকানা: ১, পরিবাগ, ময়মনসিংহ রোড রমনা, ঢাকা-১০০০
ফোন নম্বর: PABX: (৮৮০&#৮২০৮;২) ৯৬৭৪৩০৬
ফ্যাক্স: (৮৮০&#৮২০৮;২)৯৬৭৪১৯৪
ই-মেইল: [email protected]
ওয়েব সাইট: http://www.first-finance.com.bd


আরো খবর »

পুঁজিবাজার বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত

Tanvina

৩৩ বছরের মধ্যে বিশ্বজুড়ে শেয়ারবাজারে বড় দরপতন

*

ইস্টার্ন ব্যাংকের বোর্ড সভা ৫ এপ্রিল

Tanvina