27 C
Dhaka
এপ্রিল ৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক শীর্ষ সংবাদ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে পারেন ওয়ান আজিজাহ

আন্তর্জাতিক ডেস্ক : মাহাথির মোহাম্মদ পদত্যাগ করায় মালয়েশিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে পারেন দেশটির বর্তমান উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি ডা. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল। তিনি  দেশটির ক্ষমতাসীন জোটের সঙ্গী আনোয়ার ইব্রাহীমের স্ত্রী ও মাহাথির ঘনিষ্ঠজন।

বিরোধী দলগুলোর নতুন সরকার গঠনের ব্যর্থ প্রচেষ্টার পর সোমবার মাহাথির মোহাম্মদের পদত্যাগের ঘোষণা আসে। এর পরপরই দেশটির ইংরেজি দৈনিক মালয় মেইল এক প্রতিবেদনে ওয়ান আজিজাহ নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে পারেন বলে জানিয়েছে।

দেশটির একটি সূত্রের বরাত দিয়ে মালয় মেইল বলছে, ক্ষমতাসীন প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম) নেতৃত্বাধীন পাকাতান হারাপান জোট থেকে বেরিয়ে যাওয়ার পর মাহাথির মোহাম্মদ পদত্যাগ করে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে ওয়ান আজিজাহকে মনোনীত করেছেন।

৯৪ বছর বয়সের মাহাথিরের স্থলে আজিজাহ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিবেন কি-না এমন প্রশ্ন করা হলে, চারদলীয় ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের সঙ্গী বহু বর্ণের রাজনৈতিক দল পিকেআরের প্রেসিডেন্ট দাতুক সেরি আনোয়ার ইব্রাহীমের ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, ওয়ান আজিজাহই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী।

একই সঙ্গে ওই সূত্র বলছে, দেশটির অর্থমন্ত্রী ও পিকেআরের ডেপুটি প্রেসিডেন্ট আজমিন আলী এবং তার ডান হাত হিসেবে পরিচিত গৃহায়ন ও স্থানীয় সরকার মন্ত্রী জুরাইদা কামারউদ্দীনকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

এদিকে ক্ষমতাসীন রাজনৈতিক দল প্রিবুমি বারসাতু মালয়েশিয়ার জ্যেষ্ঠ কয়েকজন নেতা রোববার জোটের অন্য দলগুলোর সঙ্গে গোপন বৈঠক করে নতুন সরকার গঠনের পরিকল্পনা করে। তবে সেই পরিকল্পনা সফল না হলেও পাকাতান হারাপান জোট ছাড়ার ঘোষণা দিয়েছেন পিপিবিএমের প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিন।

এক বিবৃতিতে তিনি বলেছেন, পিপিবিএমের শীর্ষ নেতারা রোববার বিশেষ বৈঠক করে পাকাতান হারাপান জোট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। পার্লামেন্টে পিপিবিএমের সব সদস্যরাও পাকাতান হারাপান জোট থেকে বেরিয়ে এসেছেন। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে মাহাথির মোহাম্মদের প্রতি সমর্থন অব্যাহত রাখতে তারা সকলেই একটি ঘোষণায় স্বাক্ষর করেছেন।

২৩ ফেব্রুয়ারি দিনভর দেশটির রাজনৈতিক দল বারসাতু, উমনো, পিএএস, গাবুনগন পার্টি সারাওয়াক, পার্টি ওয়ারিসান সাবাহ ও পিকেআরের একাংশের নেতারা দফায় দফায় বৈঠক করেন। দেশটিতে নতুন সরকার গঠন করা নিয়ে পাকাতান হারাপান জোটের অনেক নেতাও এই গোপন বৈঠকে অংশ নেন। কিন্তু তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়।

পাকাতান হারাপান জোটে ভাঙনের আশঙ্কা জোরালো হওয়ায় বিরোধী দল উমনো অ্যান্ড পার্টি ইসলাম সে-মালয়েশিয়ার (পিএএস) নেতৃত্বে নতুন সরকার গঠনের গুঞ্জনের মাঝে সোমবার মালয়েশিয়ার রাজার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ।

বিশ্বের সবচেয়ে বয়স্ক এই প্রধানমন্ত্রী ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশটির ক্ষমতায় আসেন। সোমবার স্থানীয় সময় দুপুর ১টার দিকে পদত্যাগের ব্যাপারে দেশটির রাজাকে জানিয়েছেন তিনি।

২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন মাহাথির মোহাম্মদ। বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে তিনি ক্ষমতা থেকে সরে যান।

কর্পোরেট সংবাদ/টিডি


আরো খবর »

ফ্রান্সের ৬০০ সেনা সদস্য করোনায় আক্রান্ত

Tanvina

করোনায় চীনে মারা গেছেন ৪৭ হাজার: ওয়াশিংটন পোস্ট

Tanvina

বেসরকারি হাসপাতালে চিকিৎসা না দিলে লাইসেন্স বাতিল: স্বাস্থ্যমন্ত্রী

*