27 C
Dhaka
এপ্রিল ৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য কর্পোরেট সংবাদ

বিডা’য় কাজ করার সুযোগ রয়েছে চাটার্ড সেক্রেটারিদের : বিডা চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক : দেশে বিদেশি বিনিয়োগ আনয়ন ও বিনিয়োগকারীদের আস্থা বাড়াতে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে চার্টার্ড সেক্রেটারিদের কাজ করার সুযোগ রয়েছে বলে মন্তব্য করেছেন সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

শনিবার (২২ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন এইচ. চৌধুরী সেন্টারে ইনস্টিটিউট অব চাটার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশের (আইসিএসবি) উদ্যোগে ‘বৈদেশিক বিনিয়োগ এবং চার্টার্ড সেক্রেটারিদের ভূমিকা’ শীর্ষক সিপিডি সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এই ধরনের গুরুত্বপূর্ণ কর্মসূচির সাথে যুক্ত হতে পেরে তিনি মহা খুশি। বিডা মূল প্রবন্ধ উপস্থাপকের পরামর্শগুরেলা গুরুত্ব সহকারে বিবেচনা করবে, যাতে চার্টার্ড সেক্রেটারিরা বিনিয়োগের প্রচারের জন্য বিডার সহযোগিতায় কাজ করতে পারে।

আইসিএসবি’র সদস্যদের জন্য এ জাতীয় গুরুত্বপূর্ণ ও তথ্যবহুল সিপিডি প্রোগ্রাম আয়োজনের উদ্যোগ গ্রহণের প্রশংসা করেন তিনি।

icsb 22

সিপিডি প্রোগ্রাম সেমিনারে সভাপতিত্ব করেন আইসিএসবি’র সভাপতি মোজাফফর আহমেদ এফসিএমএ, এফসিএস। আর বৈদেশিক বিনিয়োগ এবং চার্টার্ড সেক্রেটারিদের ভূমিকা শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিএসবি’র সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট এবং প্রফেশনাল ডেভেলপমেন্ট সাব কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ, এফসিএস। মূল প্রবন্ধের উপর মনোনীত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিডা’র পরিচালক মো. আরিফুল হক এবং আইসিএসবি’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ বুল হাসান, এফসিএস।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপক মোহাম্মদ সানাউল্লাহ বলেন, বৈদেশিক বিনিয়োগের সুবিধার্থে বিডার কার্যক্রম, বিনিয়োগকারীদের সেবা প্রদানের ক্ষেত্রে এবং বিদেশি বিনিয়োগ আনয়নে অবদান রাখার ক্ষেত্রে চার্টার্ড সেক্রেটারিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। কর্পোরেট খাতে চার্টার্ড সেক্রেটারিদের বৈচিত্র্যপূর্ণ দক্ষতা রয়েছে। বিনিয়োগকারীদের আস্থা বাড়াতে বিডার সাথে চার্টার্ড সেক্রেটারিরা কাজ করতে পারে। চার্টার্ড সেক্রেটারিদের বিনিয়োগকারীদের আকাঙ্ক্ষা পূরণ করার ক্ষমতা রয়েছে।

icsb

সেমিনারে তিনি চার্টার্ড সেক্রেটারি পেশাকে নতুন দৃষ্টিকোন থেকে তুলে ধরেছেন এবং বাংলাদেশে বিনিয়োগের সুযোগ ও বাধাসমূহ স্পষ্টভাবে উল্লেখ করেন। বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য বিডা’র যে বিষয়গুলি সমাধান করা দরকার সে বিষয়ে তিনি সুপারিশ করেন।

সেমিনারে বিডা’র পরিচালক মো. আরিফুল হক বলেন, সরকারি বিনিয়োগ উন্নয়ন সংস্থা বিডা বিশেষত উন্নয়নের বিনিয়োগবান্ধব পরিবেশের জন্য কাজ করে। আইসিএসবি বিডার বিনিয়োগ উন্নয়ন কর্মকাণ্ডের অংশিদার হতে আগ্রহ প্রকাশ করেছে শুনে ভাল লাগছে। কর্পোরেট খাতে সুশাসন প্রতিষ্ঠায় আইসিএসবির অবদান অবশ্যই বিনিয়োগকারীদের আস্থা বাড়াবে।

এ সময় আইসিএসবি’র সভাপতি মোজাফফর আহমেদ তার স্বাগত বক্তৃতায় বলেন, ব্যবসায়ে স্বাচ্ছন্দ্যের বিষয়গুলির তুলনায় বিনিয়োগকারীদের আস্থা তৈরি কম গুরুত্বপূর্ণ নয়। বিডা এটি করার জন্য সঠিক সংস্থা, তবে চার্টার্ড সেক্রেটারির মতো পেশাদারের সাহায্য ছাড়াই বিডা একা কাজ করার ক্ষেত্রে সমস্যার মুখোমুখি হতে পারে।

সিপিডি সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দেশের বিভিন্ন তালিকাভুক্ত সংস্থা, কর্পোরেট নেতৃবৃন্দ এবং বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ইনস্টিটিউটের বিপুল সংখ্যক সদস্য।

কর্পোরেট সংবাদ/টিডি/এনটি/


আরো খবর »

কারখানা বন্ধে মালিকদের প্রতি রুবানা হকের অনুরোধ

*

জরুরি চিকিৎসার পরামর্শে এনআরবিসি ব্যাংকের হেলথ ডেস্ক চালু

Tanvina

সরকারি নির্দেশ অমান্য করে ক্যাশ আউট চার্জ নিচ্ছে বিকাশ

Tanvina