32 C
Dhaka
অগাস্ট ৭, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
শেয়ার বাজার

ডিএসইতে এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন

নিজস্ব প্রতিবেদক : ব্যাংকগুলোর বিনিয়োগের খবরে উত্থানে ফিরেছে দেশের শেয়ারবাজার। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বড় উত্থানে শেষ হয়েছে দেশের উভয় শেয়ারবাজারের লেনদেন। একইসঙ্গে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরসহ সূচক এবং লেনদেন বেড়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক বছরের মধ্যে লেনদেন সর্বোচ্চ হয়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন।

বৃহস্পতিবার ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৩০ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা ১১ মাস ২৫ দিন বা ২৩৪ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগের ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৯১ কোটি টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৬৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৪৬, ১৫৩৭ ও ৯১৬ পয়েন্টে।

ডিএসইতে এদিনর ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৫৯টির বা ৭২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৬৫টির বা ১৮ শতাংশের এবং ৩২টি বা ১০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯১২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৪টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। আজ সিএসইতে ৭৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

কর্পোরেট সংবাদ/এনটি/


আরো খবর »

ডিএসইতে পিই রেশিও বেড়েছে ২.৮১ শতাংশ

Tanvina

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের ২৮ শতাংশ লভ্যাংশ ঘোষণা

Tanvina

এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের আইপিও’র বিডিং অনুমোদন করেছে বিএসইসি

Tanvina