26 C
Dhaka
ফেব্রুয়ারী ২৪, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
শেয়ার বাজার

বিনিয়োগের পূর্বে জেনে নিন, ব্যাংক এশিয়া সম্পর্কে

bank-ashia

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারের যেকোন কোম্পানিতে বিনিয়োগের পূর্বে ওই কোম্পানির সার্বিক অবস্থা জেনে নেয়া উচিৎ। এ জন্য অবশ্যই কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস), শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি), শূল্য আয়ের আনুপাতিকহার ( পিইরেশিও) সম্পর্কে জানতে হবে।

বিনিয়োগের পূর্বে এসব বিষয় না জানলে কোম্পানিরটির প্রকৃত অবস্থা জানতে বা বুঝতে পারবেন না। যেকোন কোম্পানির পিই রেশিও যত কম থাকবে, সেই কোম্পানিটি বিনিয়োগের জন্য তত ভালো। সাধারনত ৪০ পিই রেশিও স্বাভাবিক বলে বিবেচিত হয়ে থাকে। এই মানের উপরে থাকলে সেই কোম্পানিতে বিনিয়োগ ঝুঁকির্পূর্ণ বলে গণ্য হবে। পিই রেশিও থেকে আরও বেশী গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে শেয়ার প্রতি সম্পদ মূল্য। এই মূল্যটি যত বেশী থাকবে বিনিয়োগের জন্য ততই ভালো।

তাই বিনিয়োগের পূর্বে সেই কোম্পানির খুঁটিনাটি ভালোভাবে জানা খুবই জরুরি।

তাহলে চলুন জেনে নিই, ব্যাংক এশিয়া সম্পর্কে বিস্তারিত:  

পুঁজিবাজারের তালিকাভূক্ত ব্যাংক খাতের কোম্পানি ব্যাংক এশিয়া লিমিটেড। এই ব্যাংকটির অনুমোদিত মুলধন ১ হাজার ৫০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১ হাজার ১৬৫ কোটি  ৯১ লাখ টাকা। ব্যাংটির পুঞ্জিভূত আয় বা রিজার্ভ রয়েছে ১ হাজার ১৫৩ কোটি  ৭ লাখ ৬০ হাজার টাকা। সক্ষমা যাচাই বা ক্রেডিট রেটিংয়ে দীর্ঘ মেয়াদে হয়েছে ‘এএ২-’ এবং স্বল্প মেয়াদে হয়েছে “এসটি -২”।

বৃহস্পতিবার ( ১৩ ফেব্রুয়ারি) ব্যাংক এশিয়ার  ওপেনিং প্রাইস ছিল ১৮ টাকা ২০ পয়সা এবং সর্বশেষ দর ছিল ১৮ টাকা ৫০ পয়সা। গত এক মাসে কোম্পানিটির শেয়ারদর ১৫ টাকা ৭০ পয়সা থেকে ১৮ টাকা ১০ পয়সায় উঠানামা করে। অপরদিকে, গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ১৫ টাকা ৫০ পয়সা থেকে ২১ টাকা ৮০ পয়সায় উঠানামা করে।

গত ৪ বছরে ব্যাংটির লভ্যাংশ পর্যালোচনা করে দেখা গেছে, ব্যাংক এশিয়া ২০১৫ সালে ১৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস, ২০১৬ সালে ১২ শতাংশ বোনাস, ২০১৭ সালে ১২.৫ শতাংশ বোনাস এবং ২০১৮ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ প্রদান করে।

গত ৫ বছরে ব্যাংকটির পিই রেশিও পর্যালোচনা করে দেখা গেছে, ২০১৪ সালে কোম্পানিটির পিই রেশিও ছিল ৬.৯৬, ২০১৫ সালে ৫.৪৩, ২০১৬ সালে ৯.৫৭, ২০১৭ সালে ১০.৭৯ এবং ২০১৮ সালে ছিল ৮.৮০।

গত ৫ বছরে ব্যাংকটির ইপিএস পর্যালোচনা করে দেখা গেছে, ২০১৪ সালে ব্যাংকটির ইপিএস ছিল ২ টাকা ৬৪ পয়সা, ২০১৫ সালে ৩ টাকা ৪ পয়সা, ২০১৬ সালে ১ টাকা ৮৭ পয়সা, ২০১৭ সালে ২ টাকা ১৪ পয়সা এবং ২০১৮ সালে ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ১ পয়সা।

অপরদিকে, গত ৫ বছরের শেয়ারপ্রতি সম্পদমূল্য বা এনএভি পর্যালোচনা করে দেখা গেছে, ২০১৪ সালে কোম্পানিটির এনএভি ছিল ২১ টাকা ৭৬ পয়সা, ২০১৫ সালে ২২ টাকা ২৮ পয়সা, ২০১৬ সালে ২১ টাকা ৪১ পয়সা, ২০১৭ সালে ২১ টাকা ২১ পয়সা এবং ২০১৮ সালে কোম্পানিটির এনএভি ছিল ২০ টাকা ৮৮ পয়সা।

ব্যাংক এশিয়ার মোট শেয়ার সংখ্যা ১১৬ কোটি ৫৯ লাখ ৬ হাজার ৮৬১ টি। এর মধ্যে উদ্যোক্তা/পরিচালকের হাতে রয়েছে ৫১.২০ শতাংশ,  প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৩.৬৯ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের হাতে রয়েছে ০.৩৭ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৪.৭৪ শতাংশ শেয়ার।

কোম্পানিটির সর্বশেষ কোয়টার অর্থাৎ তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর,১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ৮৮ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৬৮ পয়সা। ৯ মাসে (জানুয়ারি,১৯-সেপ্টেম্বর,১৯) কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৯৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৭৩ পয়সা। এ সময় নেট অপারেটিং ক্যাশ ফ্লো পার শেয়ার (এনওসিএফপিএস) হয়েছে ১৫ টাকা ৮৬ পয়সা। যা আগের বছর একই সময়ে আয় ছিল ৪ টাকা ৫০ পয়সা।

৩০ সেপ্টেম্বর,১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২১ টাকা ৩৪ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৯ টাকা ৭০ পয়সা।

ব্যাংক এশিয়া লিমিটেড এর চেয়ারম্যান হিসেবে আছেন এ রউফ চৌধুরী এবং ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আছেন আরফান আলী।

ব্যাংকটির স্ট্যাটুটরি অডিটর এ জিপি কনসালটিং চার্টার্ড অ্যাকাউন্টেন্টস এবং কোম্পানিটির কমপ্লায়েন্স অডিটর হিসেবে আছেন পোদ্দার অ্যান্ড এসোসিয়েট।

ব্যাংক এশিয়া লিমিটেড  ২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে।

ঠিকানা: রেঙ্গস টাওয়ার (৩য়- ৭ম তলা), ৬৮ পুরানা পল্টন, ঢাকা-১০০০
ফোন নম্বর: ০২-৯৫১৫১২৮, ৯৫১৫১০৬
ফ্যাক্স: ০২-৭১১৫৫৮০
ই-মেইল: [email protected], [email protected]
ওয়েব সাইট: http://www.bankasia-bd.com


আরো খবর »

টপটেন গেইনারে ওষুধ খাতের কোম্পানির আধিপত্য

Tanvina

বিনিয়োগের পূর্বে জেনে নিন, এফএএস ফাইনান্স ও ইনভেস্টমেন্ট লিমিটেড সম্পর্কে

*

ব্লক মার্কেটে ১৫ কোম্পানির ২৬ কোটি টাকার লেনদেন

Tanvina