26 C
Dhaka
ফেব্রুয়ারী ২৪, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক আর্কাইভ

মুম্বাই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাঈদের ৫ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার মাস্টারমাইন্ড ও অর্থ জোগান দেয়ার অপরাধে নিষিদ্ধ সংগঠন লস্কর-ই-তৈয়্যেবার প্রতিষ্ঠাতা হাফিজ সাঈদকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন পাকিস্তানের আদালত। গতকাল (বুধবার) লাহোরের সন্ত্রাস দমন আদালত হাফিজকে জঙ্গি তৎপরতায় অর্থ দেয়ার দুটি মামলায় অভিযুক্ত করেছেন। কারাদণ্ডের পাশাপাশি তাকে উভয় মামলায় ১৫ হাজার রুপি করে জরিমানাও করা হয়েছে।

এর আগে ২০০৮ সালে মুম্বাই হামলায় ১৬৬ জনের মৃত্যু হয়। ওই হামলার পর জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সন্ত্রাসী সংগঠন হিসেবে হাফিজ সাঈদের লস্কর-ই-তৈয়্যেবা এবং জামাত-উদ-দাওয়াকে নিষিদ্ধ ঘোষণা করে।

লস্কর প্রতিষ্ঠাতা এবং দাওয়ার প্রধান হাফিজের বিরুদ্ধে পাকিস্তানে ২৩টি মামলা রয়েছে। আন্তর্জাতিক চাপের মুখে পাঞ্জাবের কাউন্টার টেরোরিজম বিভাগ মানি লন্ডারিং এবং জঙ্গিদের অর্থায়নের দায়ে হাফিজের বিরুদ্ধে প্রথম মামলা করে।

এরপর ২০১৯ সালের জুলাইয়ে পাঞ্জাব পুলিশের সন্ত্রাস দমন বিভাগের (সিটিডি) সদস্যরা তাকে গ্রেফতার করেন। সেখান থেকে আদালতে নিয়ে গেলে আদালত তাকে লাহোরের উচ্চ নিরাপত্তাবিশিষ্ট কারাগারে পাঠান।

২০১৭ সালে হাফিজ সাইদ এবং তার চার সহযোগীকে সন্ত্রাসবাদ আইনে পাকিস্তান সরকার আটক করেছিল। কিন্তু প্রায় ১১ মাস পরে তাদের ছেড়ে দেয়া হয়।

সাঈদের আইনজীবী ইমরান গিল জানান, দুটো মামলার দ- মিলিয়ে মোট কারাদ- হয়েছে ১১ বছরের। তবে দুটো দ-ই এক সময়ে চলমান থাকার কারণে সাঈদকে কারাভোগ করতে হবে সাড়ে পাঁচ বছর। এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলেও জানিয়েছেন তিনি।

হামলার জন্য ভারত হাফিজ সাঈদ নেতৃত্বাধীন জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈয়বাকে দায়ী করে আসছিল। তবে জামায়াত প্রধান হাফিজ বারবার মুম্বাই হামলায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে আসছেন।


আরো খবর »

মানসিক চাপ ও হৃদরোগের ঝুঁকি কমাতে খান হট চকলেট!

Tanvina

২২ মার্চ পবিত্র শবে মেরাজ

*

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রূপালী ব্যাংকে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

Tanvina