26 C
Dhaka
ফেব্রুয়ারী ২৪, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আইন-আদালত শিরোনাম শীর্ষ সংবাদ

ফিটনেসহীন গাড়ি রাস্তায় চলতে পারবে না: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে ফিটনেস নবায়ন না করা গাড়ি রাস্তায় চলতে পারবে না বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। একইসাথে রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে বিআরটিএ’র মোবাইল কোর্ট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা কতটুকু এবং তারা কী ভূমিকা পালন করছে তা আগামী রোববারের মধ্যে জানাতে বলা হয়েছে। ওই দিন এ বিষয়ে পরবর্তী আদেশ দেবেন হাইকোর্ট।

আজ বুধবার দুপুরে বিচারপতি মোহাম্মদ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

প্রতিবেদনে বলা হয়েছে, আদালতের নির্দেশ অনুযায়ী ফিটনেস বিহীন গাড়িকে জ্বালানি না দিতে পেট্রোল পাম্পগুলোকে চিঠি দেওয়া হয়েছে। ফিটনেসবিহীন গাড়ি এখনো কীভাবে চলছে, তা বিআরটিএ ও পুলিশকে আগামী রোববারের মধ্যে জানাতে বলা হয়েছে।

গত দুই মাসে ১ লাখ ৬৫ হাজার ৭৬৪টি গাড়ি ফিটনেস নবায়ন করেছে বলে এক প্রতিবেদনে আদালতকে জানায় বিআরটিএ।এর আগে গত বছর ২৪ জুন আদালত ঢাকাসহ সারাদেশে ফিটনেসবিহীন গাড়ির তথ্য জানতে চেয়েছিলেন। সে অনুসারে, হাইকোর্টে এই প্রতিবেদন দেয় বিআরটিএ।

ফিটনেসবিহীন গাড়ি সংক্রান্ত একটি ইংরেজি দৈনিকে গত বছর ২৩ মার্চ প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব। পরে ওইদিন আদালত রুলসহ আদেশ দেন।

রুলে ফিটনেসবিহীন গাড়ি, রেজিস্ট্রেশনবিহীন গাড়ি ও ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর বিষয়ে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, পাশাপাশি সংবিধানের ৩২ ধারার আলোকে জীবন বাঁচার অধিকার বাস্তবায়নে কেন মোটর ভেহিক্যাল আইন ১৯৮৩ এর বিধানগুলো সঠিকভাবে পালনের জন্য কেন নির্দেশনা দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

রুলের বিবাদীরা হচ্ছেন- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের আইজি, চেয়ারম্যান বিআরটিএ, ঢাকার ডিসি ট্রাফিক (উত্তর ও দক্ষিণ), বিআরটিএ ডিরেক্টর (রোড নিরাপত্তা) ও দুদক চেয়ারম্যান।


আরো খবর »

ট্রাম্প সফরের মাঝেই রণক্ষেত্র দিল্লি, এক পুলিশকর্মীর মৃত্যু

Tanvina

দেশের বিদ্যুৎ খাতে আরো জাপানী বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

*

পাপিয়াসহ চারজন ৫ দিনের রিমান্ডে

Tanvina