18 C
Dhaka
ফেব্রুয়ারী ২৬, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আর্কাইভ জাতীয় শিরোনাম শীর্ষ সংবাদ

পর্যাপ্ত মজুরি পাচ্ছে না ৪৭ কোটি ৩০ লাখ মানুষ: আইএলও

কর্পোরেট সংবাদ ডেস্ক : আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) নতুন এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে ৪৭ কোটি ৩০ লাখ মানুষ পর্যাপ্ত মজুরির কাজ খুঁজে পেতে সংগ্রাম করছে। ফলে বাড়ছে ব্যক্তি পর্যায়ের দারিদ্র্য ও বৈষম্য। চলতি বছর প্রায় ২৫ লাখ মানুষ বেকারত্বের তালিকায় যুক্ত হবে বলে সোমবার প্রকাশিত প্রতিবেদনে পূর্বাভাস দিয়েছে জাতিসংঘের এই বিশেষায়িত সংস্থাটি।

সুইজারল্যান্ডের অবকাশ কেন্দ্র দাভোসে ‘ওয়ার্ল্ড এমপ্লয়মেন্ট অ্যান্ড সোশাল আউটলুক: ট্রেন্ড ২০২০’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করেছে আইএলও। এতে বলা হয়, গত নয় বছর বিশ্বব্যাপী বেকারত্ব মোটামুটি স্থিতিশীল থাকলেও চলতি বছর বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি ধীর হওয়ায় কর্মক্ষেত্রের জন্য প্রস্তুত হওয়া মানুষের জন্য পর্যাপ্ত চাকরি থাকবে না।

আইএলও বলছে, বর্তমানে বিশ্বে কর্মক্ষম মানুষের সংখ্যা ৫৭০ কোটি। এর মধ্যে ১৬ কোটি ৫০ লাখ মানুষ চাকরি করলেও চাহিদা মেটানোর মতো বেতনের কাজ পাচ্ছে না। এছাড়া আরও ১১ কোটি ৯০ লাখ মানুষ হয় চাকরি খোঁজা বাদ দিয়েছে না হয় কর্মক্ষেত্রে প্রবেশের সুযোগ পাচ্ছে না। এসবের সঙ্গে সরাসরি বেকার মানুষ যুক্ত হয়ে বিশ্বের মোট ৪৭ কোটি ৩০ লাখ মানুষ কর্মসংস্থান সংকটে ভুগছে।

সব ধরনের বেতনভুক্ত কাজে পরিমিত মান নিশ্চিত করার আহ্বান জানিয়ে আইএলও মহাপরিচালক গাই রাইডার বলেন, ‘কাজের মাধ্যমে আর একটু উন্নত জীবন গড়াটা কোটি কোটি সাধারণ মানুষের জন্য ক্রমশই কঠিন হয়ে উঠছে’।


আরো খবর »

মা শ্রীদেবীর কথাই মনে করাচ্ছেন জাহ্নবী, আবেগে ভাসলেন নেটিজেনরা

*

বিশ্বসাহিত্য কেন্দ্রের সঙ্গে গ্রামীণফোনের চুক্তি নবায়ন

*

উন্নত দেশে যেতে ২০ বছরের রূপরেখা অনুমোদন

*