30 C
Dhaka
অগাস্ট ১২, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আর্কাইভ জাতীয়

বাংলাদেশ থেকে এক বাসেই যাওয়া যাবে শিলিগুড়ি-দার্জিলিং

কপোরেট সংবাদ ডেস্ক : পর্যটকদের কাছে ভারতের পশ্চিম বঙ্গের দার্জিলিং ও শিলিগুড়ি বেশ জনপ্রিয় স্থান হিসেবে পরিচিত। এসব স্থানে সড়কপথে সরাসরি যোগাযোগ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। আগামী বৃহস্পতিবার বাংলাদেশ থেকে পশ্চিম বঙ্গের দার্জিলিং ও শিলিগুড়ি এলাকায় সরাসরি বাসসেবা চালু হচ্ছে।

ভারতের ইংরেজি দৈনিক দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী সীমান্তে যাত্রীদের আর বাস পরিবর্তন করতে হবে না, যা আগে দরকার হতো। বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক বৈঠকে আঞ্চলিক নেটওয়ার্ক সম্প্রসারণের লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যদিও চার দেশের মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল (বিবিআইএন) আঞ্চলিক মোটরযান চুক্তি (এমভিএ) ২০১৫ সালের ১৫ জুন সই করেছিল। এ চুক্তির আওতায় চার দেশের মধ্যে বাস ছাড়াও ব্যক্তিগত গাড়ি ও পণ্যবাহী যান চলাচলের কথা ছিল। এজন্য যাত্রী ও পণ্যবাহী যান চলাচলের পৃথক প্রটোকলও চূড়ান্ত করা হয়। তবে তা বর্তমানে স্থগিত থাকায় বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় কিছু রুটে বাস যাতায়াত করছে। বিবিআইএন-এমভিএ চুক্তি থেকে ভুটান সাময়িকভাবে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পর এই চুক্তি থমকে আছে।

দ্য ইকোনমিক টাইমস বলছে, বাংলাদেশের সরকারি এক কর্মকর্তা বলেছেন, ঢাকা-শিলিগুড়ি-গ্যাংটক (সিকিম)-ঢাকা এবং ঢাকা-শিলিগুড়ি-দার্জিলিং-ঢাকা রুটে পরীক্ষামূলকভাবে বাস চালুর পরিকল্পনা করেছে ঢাকা।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সড়কপথে ইতোমধ্যে যোগাযোগ থাকলেও সরাসরি যাতায়াতের ব্যবস্থা নেই; সীমান্তে পৌঁছে বাস পরিবর্তন করতে হয় যাত্রীদের। তবে নতুন সিদ্ধান্ত অনুযায়ী, যাত্রীদের সীমান্তে বাস পরিবর্তন করতে হবে না।

উল্লেখ্য, গত বছর আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত ন্যাম সম্মেলনে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির সঙ্গে বিবিআইএন-এমভিএ নিয়ে আলোচনা করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সময় তিনি ভুটানকে ছাড়াই কীভাবে এ চুক্তি বাস্তবায়ন করা যায়, সেটি নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন।

এদিকে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয়াদিল্লি সফরে গিয়ে বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় মোটরযান চুক্তি নিয়েও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করেন।


আরো খবর »

স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক ডিজি আবুল কালাম আজাদ দুদকে

*

লেবানন থেকে দেশে ফিরেছেন ৭১ প্রবাসী বাংলাদেশি

উজ্জ্বল

বাফুফে নির্বাচন ৩ অক্টোবর

*