32 C
Dhaka
অগাস্ট ৯, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক আর্কাইভ

মার্কিন জোটে যোগ দিচ্ছে না জাপান: শিনজো আবে

আন্তর্জাতিক ডেস্ক : মধ্যপ্রাচ্যে শান্তি ফিরে আনতে যুদ্ধ-সংঘাতে না জড়াতে আশা প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ওই অঞ্চলে মার্কিন জোটে জাপান যোগ দিচ্ছে না বলেও নিশ্চিত করেছেন শিনজো আবে। খবর আরব নিউজ।

মার্কিন ড্রোন হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহতের জেরে ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্ক ঘিরে মধ্যপ্রাচ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এমন অস্থির পরিস্থিতির মধ্যেই মধ্যপ্রাচ্য সফর করছেন জাপানের প্রধানমন্ত্রী।

এ সফরকালীন হুশিয়ারি দিয়েছেন আবে। তিনি বলেন, ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র সামরিক সংঘাতে জড়ালে বিশ্বের শান্তি ও স্থায়িত্ব নষ্ট হওয়া ছাড়া আর কিছুই হবে না।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাসাতো ওথতাকার বরাত দিয়ে আরব নিউজে প্রকাশ, রোববার সৌদির উত্তর-পশ্চিমাঞ্চলে আল উলাপ্রদেশে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করেছেন আবে। সেই সময় ওই অঞ্চলের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন তারা।

মধ্যপ্রাচ্যে জাপানের প্রধানমন্ত্রী পাঁচ দিনের সফর করবেন বলে জানিয়েছেন মাসাতো ওথতাকা।

সৌদি আরব সফরকালীন শিনজো আবে বলেন, মধ্যপ্রাচ্যে কোনো ধরনের সামরিক সংঘাত শুধু ওই অঞ্চলের শান্তি ও স্থায়িত্বের ক্ষেত্রে হুমকি নয়; বরং পুরো বিশ্বে এর কঠিন প্রভাব পড়বে। তাই যুদ্ধ-সংঘাতে না জড়িয়ে যুক্তরাষ্ট্র-ইরানসহ সংশ্লিষ্ট দেশকে কূটনৈতিক পথে সমস্যা সমাধানের আহ্বান জানাই।

সৌদি আরব সফর শেষে সংযুক্ত আরব আমিরাত এবং ওমান সফরে যাবেন জাপানের প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, তেহরানের সঙ্গে দীর্ঘদিন ধরেই জাপানের কূটনৈতিক সম্পর্ক ভালো রয়েছে। এদিকে ওয়াশিংটনের সঙ্গেও সুসম্পর্ক বজায় রেখেছে টোকিও। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুদ্ধ-সংঘাতের পথ বরাবরই এড়িয়ে চলছে প্রথম সূর্যোদয়ের দেশ জাপান।


আরো খবর »

আই‌সিএস‌বির ফেলো ‌জেস‌মিন আক্তারের মায়ের ইন্তেকাল

উজ্জ্বল

ভারতে ফের করোনা হাসপাতালে অগ্নিকাণ্ড; নিহত ৭

উজ্জ্বল

চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন লেগে ৩ শিশুসহ নিহত ১১

Tanvina