16 C
Dhaka
জানুয়ারী ২৮, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

১৪ দিন পর বেনাপোল দিয়ে কাঁচামাল আমদানি শুরু

প্রতিনিধি, বেনাপোল : ভারত থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে ১৪ দিন ধরে কাঁচামাল আমদানি বন্ধ থাকার পর গতকাল শনিবার বিকাল থেকে পুনরায় শুরু হয়েছে আমদানি বাণিজ্য। ফলে কর্মব্যস্ততা বেড়েছে বেনাপোল বন্দরে।

বেনাপোল বন্দর দিয়ে আমদানিকারক ব্যবসায়ী সাইদুর রহমান জানান, বেনাপোল দিয়ে ভারতের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এ পথে আমদানিকারকদের আগ্রহ অনেক বেশি। কিন্তু কিছু বাণিজ্যিক সমস্যার কারণে ব্যবসায়ীরা বেনাপোল বন্দর দিয়ে কাঁচামাল আমদানি বন্ধ করে দিয়েছিলেন। তবে আজ (গতকাল) থেকে পুনরায় শুরু হয়েছে এ পথে কাঁচামাল আমদানি।

বন্দরের শ্রমিক তরিকুল ইসলাম বলেন, হঠাৎ কাঁচামাল আমদানি বন্ধ হয়ে যাওয়ায় তারা মানবেতর জীবনযাপন করছিলেন। কিন্তু আবারও চালু হওয়ায় তারা বেশ খুশি।

বেনাপোল কাস্টম হাউসের সহকারী কমিশনার উত্তম চাকমা জানান, বেশ কিছুদিন কাঁচামাল আমদানি বন্ধ থাকার পর আজ (গতকাল) থেকে পুনরায় শুরু হয়েছে। বন্দরে ২৪ ঘণ্টা বাণিজ্যিক কার্যক্রম চলমান রয়েছে। ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারে সে জন্য সব ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা যায়, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন প্রায় ৪০০-৪৫০ ট্রাক পণ্য আমদানি করা হয়। আর এসব পণ্যের মধ্যে ৪০-৪৫ ট্রাক মাছ, পানপাতা, আপেল, লেবু, আদা, রসুন, টমেটোসহ বিভিন্ন পচনশীল জাতীয় খাদ্যদ্রব্য আমদানি করা হয়। প্রতিদিন এসব আমদানিকৃত পণ্য থেকে সরকারের প্রায় দেড় থেকে দুই কোটি টাকা রাজস্ব আয় হয়।

উল্লেখ্য, ঘোষণা ছাড়া অতিরিক্ত পণ্য আমদানির অভিযোগ এনে ৩০ নভেম্বর বিজিবি সদস্যরা যশোর থেকে ৯ ট্রাক পানপাতা আটক করে। এর জের ধরে ব্যাবসায়ীরা বেনাপোল বন্দর দিয়ে খাদ্যদ্রব্য জাতীয় কাঁচামাল আমদানি বন্ধ করে দিয়েছিলেন।

আরো খবর »

বাণিজ্যমেলা চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত

*

বিমানের নতুন চেয়ারম্যান সাজ্জাদুল হাসান

*

জাহেদুল হক খাতুনগঞ্জ ট্রেড অ্যাসোসিয়েশনের সহসভাপতি

*