15.4 C
Dhaka
ডিসেম্বর ৯, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
শেয়ার বাজার

সেকেন্ডারি ও প্রাইমারি মার্কেটে নতুন সার্কিট ব্রেকার কার্যকরের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে সেকেন্ডারি ও প্রাইমারি (আইপিও) মার্কেটের জন্য সার্কিট ব্রেকারের নিয়ম তৈরি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নতুন নিয়ম অনুযায়ী সার্কিট ব্রেকার কার্যকর করতে ঢাকা এবং চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) এ সংক্রান্ত নির্দেশনা জারি করে বিএসইসি।

জানা যায়, পুঁজিবাজারে শেয়ার দর কত পর্যন্ত বাড়তে পারবে বা কমতে পারবে তার একটি লিমিট দেওয়া হয়ে থাকে যাকে সার্কিট ব্রেকার বলে। সেকেন্ডারি মার্কেটে শেয়ার দর ২০০ টাকা পর্যন্ত সার্কিট ব্রেকার হবে ১০%। অর্থাৎ যেসব সিকিউরিটিজের দর ২০০ টাকা পর্যন্ত সেগুলোর দর সর্বোচ্চ ১০ শতাংশ বাড়তে পারবে বা কমতে পারবে। এছাড়া ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত যেসব সিকিউরিটিজের দর রয়েছে সেগুলোর ক্ষেত্রে ৮.৭৫% সার্কিট ব্রেকার কার্যকর হবে। ৫০০ থেকে ১০০০ টাকার শেয়ার দরের কোম্পানিগুলোর জন্য সার্কিট ব্রেকার ৭.৫০%। এছাড়া ১০০০-২০০০ পর্যন্ত ৬.২৫% এবং ২০০০-৫০০০ টাকা পর্যন্ত সার্কিট ব্রেকার ৫% কার্যকর হবে। যেসব শেয়ার দর ৫০০০ টাকার ঊর্ধ্বে সেগুলোর জন্য সার্কিট ব্রেকার ৩.৭৫% কার্যকর হবে।

এদিকে প্রাইমারি মার্কেট থেকে অর্থাৎ আইপিও’র কোম্পানির স্টক এক্সচেঞ্জের লেনদেনের প্রথম দিনে ৫০% সার্কিট ব্রেকার বেঁধে দেওয়া হয়েছে। এছাড়া দ্বিতীয় দিনে সার্কিট ব্রেকার হবে আগের দিনের শেয়ার দরের ৫০%। তৃতীয় দিন থেকে পুঁজিবাজারের অন্যান্য কোম্পানির মতো সার্কিট ব্রেকার কার্যকর হবে।

উল্লেখ্য, এর আগে ২০১৫ সালের ১৩ মে সার্কিট ব্রেকার সংক্রান্ত যে নির্দেশনা ছিল তা বাতিল করেছে কমিশন।

কর্পোরেট সংবাদ/এনটি/

Print Friendly, PDF & Email

আরো খবর »

২ ফান্ডের অ্যাসেট ম্যানেজার পরিবর্তনের স্থগিতাদেশ প্রত্যাহার আপিলে বহাল

Tanim

ডিএসই’র পরিচালক নির্বাচন: কাল থেকে মনোনয়ন সংগ্রহ শুরু

Tanvina

ব্লকে ১৩ কোম্পানির ৭ কোটি টাকার লেনদেন

Tanvina