24.3 C
Dhaka
ডিসেম্বর ১৬, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
স্বাস্থ্য-লাইফস্টাইল

গোসলে অরুচি? কারণ জানলে চমকে যাবেন

Bath

ডেস্ক রির্পোট : শীতকাল মানেই অনিয়মিত গোসল। এই সময় গোসল করতে ঢুকেও ঠান্ডার ভয়ে গায়ে পানি না ঢেলেই বেরিয়ে আসেন অনেকেই। অনেকেই এই শীতের সময়টায় অনিয়মিত গোসলের বিষয়ে খোলামেলা আলোচনা করেন না,… পাছে কেউ এ বিষয়ে ঠাট্টা করে! বছরে মাঝে মধ্যে গোসলে ‘ফাঁকি’ দেওয়ায় এমন কিছু সমস্যা হয় না।

মার্কিন যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটির একদল গবেষকদের মতে তো নিয়মিত গোসল না করাই ভাল! তবে বছরের বেশির ভাগ সময়েই গোসলে অরুচি, অনিচ্ছা বা ভয় থাকাটা কিন্তু চিন্তার বিষয়! কারণ, ‘অ্যাবলাটোফোবিয়া’র জন্য এমনটা হতে পারে।

মনোবিজ্ঞানীদের মতে, ‘অ্যাবলাটোফোবিয়া’ (Ablutophobia) এক ধরনের মানসিক ব্যাধি। অ্যাবলাটোফোবিয়ায় আক্রান্ত ব্যক্তি গোসল করতে, এমন কি হাত-মুখ ধুতে পর্যন্ত ভয় পান! যদিও এই ভয় পাওয়ার বিষয়টি তাঁরা কারও কাছেই স্বীকার করেন না। তবে বেশির ভাগ ক্ষেত্রেই গোসল, হাত-মুখ ধোয়ার ক্ষেত্রে একটা অনিহা, অরুচি বা এড়িয়ে যাওয়ার প্রবণতা কাজ করে।

অ্যাবলাটোফোবিয়া আর হাইড্রোফোবিয়ার (জল-ভীতি) প্রাথমিক লক্ষণ অনেকটা এক রকম মনে হলেও এই দুই ব্যাধির প্রকৃতি অনেকটাই আলাদা। বস্টন ইউনিভার্সিটির গবেষকদের মতে, অ্যাবলাটোফোবিয়ায় আক্রান্ত ব্যক্তি জল ভয় পান না ঠিকই তবে গোসল বা হাত-মুখ ধোয়ার ক্ষেত্রে একটা ভীতি, অরুচি বা এড়িয়ে যাওয়ার প্রবণতা কাজ করে। আক্রান্ত ব্যক্তিকে গোসল করতে বলা হলে অতিরিক্ত ঘাম, অচেতনতা, খিঁচুনি, বমি ভাব অথবা শ্বাসকষ্ট হতে পারে। তবে নিশ্চিত হতে মনোবিদদের সঙ্গে পরামর্শ করা জরুরি। সূত্র-জি নিউজ।

আরও পড়ুন : জেনে নিন; মুখে ছুলির দাগ দূর করার ঘরোয়া উপায়

Print Friendly, PDF & Email

আরো খবর »

শীতকালীন বিভিন্ন রোগব্যাধি এবং এর প্রতিকার

*

ওষুধ ছাড়াই গ্যাসট্রিক দূর করবেন যেভাবে

*

গন্ধ শুঁকে ক্যান্সার শনাক্ত করতে পারে কুকুর! দাবি বিজ্ঞানীদের

*