18.6 C
Dhaka
ডিসেম্বর ১৬, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

জেনে নিন; অনলাইনে জিডি করবেন যেভাবে

JD

কর্পোরেট সংবাদ ডেস্ক : বিভিন্ন কারণে থানায় সাধারণ ডায়েরি বা জিডি করতে হয়। অনেক সময় থানায় জিডি করতে হয়রানির স্বীকারও হতে হয়। এখন থেকে কোনো ঝামেলা ছাড়াই বাসায় বসে মোবাইল দিয়ে বা কম্পিউটার দিয়ে জিডি করা যাবে। তবে অনলাইনে, শুধু হারানো এবং প্রাপ্তি সংক্রান্ত জিডি করতে পারবেন।

মাত্র তিন ধাপে সম্পন্ন হবে ডিজিটাল জিডি। অনলাইনে জিডি সাবমিট করার পর জিডি সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন। জেনে নিতে পারবেন জিডির সর্বশেষ অবস্থা।

জিডি আবেদনের নিয়মাবলী

প্রথম ধাপ:
অনলাইনে জিডি করার জন্য আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর এবং জন্ম তারিখ লাগবে। প্রথমে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর ও জন্ম তারিখ লিখে সাবমিট করতে হবে। আপনার পরিচয় নিশ্চিত করার জন্য এসএমএস এর মাধ্যমে একটি কোড আপনার দেওয়া মোবাইল নম্বরে পাঠানো হবে। ওই কোডটি আপনি পরবর্তীতে পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করতে পারবেন এবং আপনার মোবাইল নম্বরটিই হবে আপনার ইউজার নেইম।

দ্বিতীয় ধাপ:
নিজের জন্য নাকি অন্যের পক্ষে জিডি করবেন সেটি নির্বাচন করুন। জিডির ধরন এবং আপনি কি হারিয়েছেন অথবা খুঁজে পেয়েছেন তা নির্বাচন করুন। কোন জেলার কোন থানায় জিডি করতে চান তা নির্বাচন করুন, ঘটনার সময় ও স্থান লিখে ‘পরবর্তী ধাপ’ বাটনে ক্লিক করুন।

তৃতীয় ধাপ:
আপনার বর্তমান ঠিকানা এবং ঘটনা সম্পর্কে আরও বিস্তারিত বর্ণনা লিখুন। জিডি সম্পর্কিত কোনো ডকুমেন্ট থাকলে সেগুলো সংযুক্ত করুন। আপনার ইমেইল এড্রেস লিখুন। ‘সাবমিট’ বাটনে ক্লিক করে জমা দিন। আবেদন সম্পন্ন হলে লগইন করে আপনি আপনার জিডির সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

অনলাইনে জিডি করতে চাইলে লিংকে ক্লিক করুন http://gd.police.gov.bd 

সূত্র- ওয়েবসাইট থেকে।

Print Friendly, PDF & Email

আরো খবর »

অনুবাদ করে শোনাবে গুগল অ্যাসিস্টেন্ট

*

গুগল সার্চে বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় যারা

*

পাসওয়ার্ড চুরি হলেই জানিয়ে দেবে ক্রোম ব্রাউজার

*