24.7 C
Dhaka
নভেম্বর ১৪, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আর্কাইভ শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি শিরোনাম শীর্ষ সংবাদ

জেএসসি-জেডিসির সোমবারের পরীক্ষাও স্থগিত

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক : ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর কারণে এবার সারাদেশে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেডিসি) আগামী সোমবারের (১১ নভেম্বর) পরীক্ষা স্থগিত করা হয়েছে। আজ শনিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা (পিআরও) এম এ খায়ের গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি আরো বলেন, ‘আগামী সোমবার জেএসসির বিজ্ঞান এবং জেডিসির ইংরেজি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।’ জেএসসির সোমবারের বিজ্ঞান পরীক্ষাটি আগামী ১৩ নভেম্বর (বুধবার) এবং জেডিসির ইংরেজি পরীক্ষাটি আগামী ১৬ নভেম্বর (শনিবার) একই সময়ে অনুষ্ঠিত হবে বলেও জানান পিআরও এম এ খায়ের।

এর আগে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে সারা দেশে আজ শনিবার অনুষ্ঠেয় জেএসসি ও জেডিসি পরীক্ষা স্থগিত করা হয়। আজ গণিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। স্থগিত হওয়া আজকের জেএসসি পরীক্ষাটি আগামী ১২ নভেম্বর (মঙ্গলবার) এবং জেডিসি পরীক্ষা ১৪ নভেম্বর (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর কারণে আজ সকালে মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত এবং চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া কার্যালয়। এর পাশাপাশি কক্সবাজার সমুদ্র সৈকতকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।’

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এরই মধ্যে গতিবেগ কিছুটা বৃদ্ধি পেয়েছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর। গতকাল সন্ধ্যায় গতিবেগ ঘণ্টায় ১২৫ কিলোমিটার ছিল, এখন সেটি ১৩০ কিলোমিটারে গিয়ে ঠেকেছে। দমকা বা ঝড়ো হাওয়ার আকারে এটি ১৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের উপকূলীয় অঞ্চলে পাঁচ থেকে সাত ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আজ শনিবার সকালে সবশেষ আবহাওয়া অধিদপ্তরের ২৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

আবহাওয়া অধিদপ্তর ‘বুলবুল’কে ‘অতি প্রবল’ ঘূর্ণিঝড় হিসেবে আখ্যা দিয়েছে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ অবস্থায় রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বুলবুল আরো ঘণীভূত হয়ে উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে। এটি আজ শনিবার সন্ধ্যা নাগাদ সুন্দরবনের কাছ দিয়ে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা উপকূল অতিক্রম করতে পারে। আজ দুপুর ২টার মধ্যে উপকূলীয় অঞ্চলের সবাইকে আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য বলা হয়েছে।

আরও পড়ুন: ঘূর্ণিঝড় বুলবুল : দুপুর ২টার মধ্যে আশ্রয় কেন্দ্রে…

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

মিয়ানমারের বিরুদ্ধে মামলায় গাম্বিয়াকে সমর্থন কানাডার

*

ইর্মাজিং এশিয়া কাপ আজ থেকে শুরু

*

আজ থেকে কর মেলা শুরু

*