29 C
Dhaka
জুলাই ১৪, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
শেয়ার বাজার

সপ্তাহজুড়ে ডিএসইতে দর বেড়েছে ৬২ শতাংশ কোম্পানির

dse ‍a

নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে উত্থানের ধারা অব্যাহত ছিল। বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে ৪ কার্যদিবসই সূচক বেড়েছে আর এক কার্যদিবস সূচক কমেছে।বাড়া কমার হিসাব শেষে বিদায়ী সপ্তাহে ৬২ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আলোচ্য সময়ে ৩৫৭ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ২২১টি, কমেছে ১১২টি, অপরিবর্তিত রয়েছে ২২টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার। ডিএসই সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

সূত্রে মতে,গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬২ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন কমেছে ১ দশমিক ১২ শতাংশ ।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৫৫ কোটি ১২ লাখ ৬৯ হাজার ৬০৬ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৬৭৩ কোটি ৮৮ লাখ ৭ হাজার ৬৮১ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ১৮ কোটি ৭৫ লাখ ৩৮ হাজার ৭৫ টাকা বা ১ দশমিক ১২ শতাংশ। এবং গড়ে লেনদেন কমেছে ৩ কোটি ৭৫ লাখ ৭ হাজার ৬১৫ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩৩১ কোটি ২ লাখ ৫৩ হাজার ৯২১ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩৩৪ কোটি ৭৭ লাখ ৬১ হাজার ৫৩৬ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে ইতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮০ দশমিক ৫২ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৩৩২ কোটি ৭৬ লাখ ১১ হাজার ৬০৬ টাকার।আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৩৬৭ কোটি ৩০ লাখ ৮৯ হাজার ৬৮১ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১০ দশমিক ২২ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ১৬৯ কোটি ২১ লাখ ৬৯ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১৭১ কোটি ৫৩ লাখ ১৪ হাজার টাকা। সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে বেড়েছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৫ দশমিক ৭৭ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৯৫ কোটি ৪৮ লাখ ১২ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭২ কোটি ৯৬ লাখ ২২ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ৩ দশমিক ৪৮ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৫৭ কোটি ৬৬ লাখ ৭৭ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ৬২ কোটি ৭ লাখ ৮২ হাজার টাকা।

 

কর্পোরেট সংবাদ/টিডি


আরো খবর »

হাইডেলবার্গ সিমেন্টের বোর্ড সভা ২১ জুলাই

Tanvina

বিএসইসি থেকে বিদায় নিচ্ছেন ২ নির্বাহি পরিচালকসহ ৩ জন

Tanvina

শ্রমিক ছাড়াই স্টক এক্সচেঞ্জে নিয়মিত গঠন হচ্ছে শ্রমিক ফান্ড

Tanvina