22 C
Dhaka
নভেম্বর ১৬, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক আর্কাইভ

দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক: নজিরবিহীন দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্রদেশ। আগুনের উত্তাপে ঘরের মধ্যে আটকে পড়েছে অনেক মানুষ। বিবিসি জানায়, আজ শুক্রবার নিউ সাউথ ওয়েলসের ৯০টির বেশি জায়গা জ্বলতে দেখা গেছে। শুষ্ক অঞ্চলগুলোতে তীব্র বাতাস আর ৩৫ ডিগ্রি গরমে অপ্রতিরোধ্য হয়ে উঠছে দাবানলের আগুন।

অনেক মানুষ ঘরের মধ্যে আটকে পড়েছে। উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছতে পারছে না বলে জানা গিয়েছে। রুরাল ফায়ার সার্ভিস কমিশনার শেন ফিটৎসিমন্স বলেন, ‘আমরা অনেক জায়গাই চিহ্নিত করতে পারছি না। অন্তত ১৭ জায়গায় সর্বোচ্চ মাত্রায় হুমকি দেখা দিয়েছে।’

তিনি বলেন, ‘জরুরি সতর্কতা পর্যায়ে এমন আগুন আমরা আগে কখনও দেখিনি।’

এদিকে মানুষদের ঘর ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। দাবানল ছড়িয়ে যাওয়ার আশঙ্কায় কুইন্সল্যান্ড এবং পশ্চিম অস্ট্রেলিয়াও সতর্কতা জারি করা হয়েছে।

সেপ্টেম্বর থেকে কয়েকশ জায়গায় অগ্নিকাণ্ড মোকাবিলা করে যাচ্ছে ফায়ার সার্ভিস কর্মীরা। গত মাসে ঘর বাঁচাতে গিয়ে দুইজন মানুষ মারা যাওয়ার ঘটনাও ঘটেছে।

গত সপ্তাহে আগুনে পুড়ে গেছে দুই হাজার হেক্টর জমি। এতে কয়েকশ কোয়ালা নিহতসহ অনেক প্রাণী বৈচিত্র্য ধ্বংস হয়ে গিয়েছে বলে গবেষকেরা জানিয়েছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

বেড়েছে চালের দাম

*

বঙ্গবন্ধুকে হত্যার কারণে বাংলাদেশকে ঘুরে দাঁড়াতে সময় লাগছে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

*

মুজিব বর্ষ অনুষ্ঠানের মূল বক্তা মোদি

*