19 C
Dhaka
নভেম্বর ১৯, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
শেয়ার বাজার

সূচক পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক : আজ সোমবার (২১ অক্টোবর) সূচক পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন।আগের দিনের উত্থান  ধরে রাখতে পারেনি বাজার। আজ উভয় পুঁজিবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৬১ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট দাঁড়িয়েছে ১০৮৯ পয়েন্টেএবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬৭৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫০ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩১২ কোটি ৬৩ লাখ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ৩৭ কোটি ৮৬ লাখ টাকা বেড়েছে।

ডিএসইতে আজ ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৩টির বা ১৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৫০টির বা ৭১ শতাংশের এবং ৪১টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। এদিন কোম্পানিটির ১২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ন্যাশনাল টিউবসের ১১ কোটি ৯৮ লাখ টাকার এবং ১১ কোটি টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে প্রিমিয়ার ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৮৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। আজ ২০ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আরো খবর »

ডিএসই’র ১৮ সদস্যের ‘আইপিও এক্সপার্ট প্যানেল’ গঠন

Tanim

ডিমিউচ্যুয়ালাইজেশন আইনের ব্যত্যয় হওয়ায় আইপিও রিভিউ কমিটি পরিবর্তন

Tanim

প্রথম প্রান্তিকে ইপিএস বেড়েছে ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের

Tanvina