19 C
Dhaka
নভেম্বর ১৯, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয়

কালিদাস কর্মকারের প্রতি জাতির শেষ শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক :  ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় ও কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ শ্রদ্ধা জানানো হয়েছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী কালিদাস কর্মকারের প্রতি। দেশবরণ্য এ শিল্পীর অকালে চলে যাওয়ায় জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে। শ্রদ্ধা জানাতে এসে তার কর্মময় জীবনের স্মৃতিচারণ করলেন তার বন্ধু-সহকর্মীরা। গেলো শুক্রবার মস্তিষ্কে রক্তক্ষরণে মারা যান কালিদাস কর্মকার।

শেষবারের মতো তাকে আনা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে। সেখানে তার প্রতি শ্রদ্ধা জানান তার সহকর্মী ও শুভাকাঙ্ক্ষীরা।একুশে পদক পাওয়া এ চিত্রশিল্পীর চলে যাওয়ায় ব্যথিত তাকে কাছ থেকে দেখা অন্যান্য শিল্পীরা।

চারুকলা অনুষদ থেকে তাকে কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হয়। সেখানে আরেক দফা শ্রদ্ধা নিবেন করা হয় শিল্পীর প্রতি। এখানে রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক নানা ব্যক্তি ও সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। পরে তার মরদেহ সবুজবাগ কালিমন্দিরের শ্মশানঘাটে নিয়ে যাওয়া হয় শেষকৃত্যের জন্য।

রাজধানীর ইস্কাটনের বাসায় বাথরুমে গিয়ে স্ট্রোকে আক্রান্ত হয়ে পা পিছলে পড়ে গেলে তাকে উদ্ধার করে গত শুক্রবার বেলা পৌনে একটার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।এরপর শিল্পীর মরদেহ রাখা হয় বারডেমের হিমঘরে। গতকাল শিল্পীর দুই কন্যা দেশে ফিরলে শেষকৃত্যের সিদ্ধান্ত নেওয়া হয়।

কালিদাস কর্মকার বাংলাদেশের একজন প্রথিতযশা চিত্রশিল্পী যিনি নিরীক্ষাধর্মীতার জন্য বিখ্যাত। ১৯৪৬ খ্রিস্টাব্দে ফরিদপুরে তাঁর জন্ম। শৈশবেই তিনি আঁকতে শুরু করেন। স্কুল জীবন শেষে ঢাকা ইনস্টিটিউট অব ফাইন আর্টস থেকে তিনি ১৯৬৩-৬৪ খ্রিস্টাব্দে চিত্রকলায় আনুষ্ঠানিক শিক্ষা লাভ করেন। পরবর্তীকালে কলকাতার গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস অ্যান্ড ক্রাফট থেকে ১৯৬৯ খ্রিস্টাব্দে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি ইয়োরোপীয় আধুনিকতার ঘরানার শিল্পী।

চিত্র, ছাপচিত্র, স্থাপনা ও মিশ্রমাধ্যমে তাঁর অসামান্য নিরীক্ষাপ্রবণতার কাজ বাংলাদেশের চিত্রকলার ইতিহাসে তাকে অমর করে রাখবে।চিত্রশিল্পী কালিদাস কর্মকার এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরো খবর »

বাংলাদেশে আমিরাতের আরও বড় বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর

*

ট্রেন দুর্ঘটনার জন্য তূর্ণার চালক-গার্ডই দায়ী : তদন্ত প্রতিবেদন

*

আইসিসি রায় দিলে সু চি গ্রেফতার হবেন : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

*