19 C
Dhaka
নভেম্বর ১৯, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক আর্কাইভ

জাতিসংঘ সদর দফতর দুই দিন বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক: আর্থিক সংকটে এবার সত্যিই বন্ধ হয়ে যাচ্ছে জাতিসংঘ সদর দফতর। চরম আর্থিক সংকটের কথা আগেও জানিয়েছিলেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

এমনকি হুশিয়ারিও দিয়েছিলেন, আর্থিক সংকটের কারণে সংগঠনের কার্যক্রম বন্ধ হয়ে যেতে পারে। এবার সে আশঙ্কাই সত্যি হচ্ছে।

শুক্রবার এক টুইটার বার্তায় সংস্থাটি জানায়, অর্থ সংকটের কারণে চলতি সপ্তাহে নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতর দু’দিন (শনিবার-রোববার) বন্ধ থাকবে।

ওই টুইট বার্তায় সংস্থাটি জানায়, জাতিসংঘ বর্তমানে চরম অর্থ সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘের প্রধান কার্যালয়টি ১৯ ও ২০ অক্টোবর বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

টুইট বার্তায় অবশ্য সদস্য দেশগুলোর দিকে একটি প্রশ্ন ছুঁড়ে দিয়েছে জাতিসংঘ। বলা হয়েছে, আপনার দেশ কি এখনও জাতিসংঘের নিয়মিত বাজেটের অর্থ প্রদান করছে।

এর আগে অর্থ সংকটের কারণে গত সপ্তাহে সদর দফতরের ভেতরে থাকা এসি ও এসক্যালেটরগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় জাতিসংঘ। আর এবার পুরো সদর দফতরই দু’দিনের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিল সংস্থাটি।

সদস্য দেশগুলোর কাছ থেকে পাওয়া অর্থের ওপরই নির্ভরশীল জাতিসংঘ। রাষ্ট্রগুলো নির্ধারিত সময়ের মধ্যে নির্ধারিত অর্থ পরিশোধ না করার কারণেই তীব্র আর্থিক সংকটের মধ্যে পড়েছে সংস্থাটি।

এ বিষয়ে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জানিয়েছেন, গত এক দশকে এমন অর্থনৈতিক সংকটের মুখে পড়তে হয়নি জাতিসংঘকে। ৬০টি দেশের কাছ থেকে জাতিসংঘের প্রাপ্য অর্থ এখনও আদায় করা যায়নি। ফলে চলতি অর্থবছরে প্রায় ১৪০ কোটি ডলারের ঘাটতি দেখা গেছে।

আরো খবর »

লিবিয়ায় বিমান হামলায় ৫ বাংলাদেশি নিহত

*

শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট

*

শপথ নিলেন নেপালের প্রধানমন্ত্রী খাড়কা প্রসাদ ওলি

*