22 C
Dhaka
নভেম্বর ১৮, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
স্বাস্থ্য-লাইফস্টাইল

৯০ হাজার ছাড়াল ডেঙ্গু রোগী

নিজস্ব প্রতিবেদক: চলতি বছর সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৯০ হাজার ছাড়িয়েছে। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের হিসাবে এ পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ৯০ হাজার ২৭৮ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ৮৮ হাজার ৭০৯ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন।
স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় (৬ অক্টোবর সকাল ৮টা থেকে ৭ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশজুড়ে ৩৪৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগের দিন ওই সংখ্যা ছিল ৩১৪ জন। আর গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে ঢাকার ভেতরে ৯০ জন ও ঢাকার বাইরে ২৫৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।
এদিকে দেশের হাসপাতালগুলোয় ডেঙ্গু আক্রান্ত হয়ে বর্তমানে এক হাজার ৩২৭ জন ভর্তি রয়েছেন। গতকাল ওই সংখ্যা ছিল এক হাজার ৩৩৮ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন ৪৫৫ জন। আর বাকি ৮৭২ জন আছেন ঢাকার বাইরের হাসপাতালগুলোতে।
উল্লেখ্য, চলতি বছরের শুরু থেকে অদ্যবধি এডিস মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে অন্তত ২৩৬ জন মারা গেছেন। এ সময়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ডেথ রিভিউ কমিটিকে বিভিন্ন সময় হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে। এর মধ্যে ৮১ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে আইইডিসিআর’র ডেথ রিভিউ কমিটি।

আরো খবর »

শীতকালে পা ফাটা রোধে করণীয়

*

শীতে ত্বকের যত্ন নিতে কাজে লাগান হলুদের পাঁচটি প্যাক

*

ক্যান্সার চিকিৎসার সময় যেসব খাবার খাওয়া নিষেধ

*