22 C
Dhaka
নভেম্বর ১৮, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আর্কাইভ পুঁজিবাজার লীড নিউজ শেয়ার বাজার

পতনে শেষ উভয় শেয়ারবাজারের লেনদেন

DSE-CSE-3

শেয়ারবাজার ডেস্ক: গতকাল রবিবারের মতো আজ সোমবারও (৭ অক্টোবর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএস) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৯৪ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৩১ ও ১৭৩৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে ৭৪টি বা ২১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২৫১টির বা ৭১ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি বা ৮ শতাংশ কোম্পানির।

এদিন ডিএসইতে ৩০১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫ কোটি ২৩ লাখ টাকা কম। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩০৭ কোটি ২২ লাখ টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের শেয়ার। এদিন কোম্পানির ২০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ওয়াটা কেমিক্যালের ৯ কোটি ৩৬ লাখ টাকার এবং ৮ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে স্ট্যান্ডার্ড সিরামিক।

লেনদেনে এরপর রয়েছে- মুন্নু জুট স্টাফলার্স, ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন কেবল, স্টাইল ক্রাফট, সিএপিএম আইবিবিএল মিউচ্যুয়াল ফান্ড, এটলাস বাংলাদেশ এবং মুন্নু সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৮৮১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৫টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। আজ সিএসইতে ১১ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আরো খবর »

ডিএসই’র ১৮ সদস্যের ‘আইপিও এক্সপার্ট প্যানেল’ গঠন

Tanim

লিবিয়ায় বিমান হামলায় ৫ বাংলাদেশি নিহত

*

শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট

*