29 C
Dhaka
জুলাই ৭, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আইন-আদালত

সাংবাদিক শিমুল হত্যা মামলা চলতে কোনও বাধা নেই

কর্পোরেট সংবাদ ডেস্ক: সমকালের শাহজাদপুর প্রতিনিধি আবদুল হাকিম শিমুল হত্যা মামলা রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তরে জারি করা প্রজ্ঞাপন ৬ মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ বৃহস্পতিবার অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের আদেশ স্থগিত করে ১৪ অক্টোবর পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর আসামি পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট আব্দুল আলিম জুয়েল।

এর আগে গত ২৯ আগস্ট সাংবাদিক আব্দুল হাকিম শিমুল হত্যা মামলার কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেছিলেন হাইকোর্ট। একইসঙ্গে শিমুল হত্যা মামলাটি রাজশাহীর দ্রুত বিচার ট্রাইবুন্যালে স্থানান্তর কেন অবৈধ হবে না, তা জানতে চেয়েও রুল জারি করেছিলেন আদালত।

এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। পরে এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

গত ২৮ ডিসেম্বর শিমুল হত্যা মামলা দ্রুত নিষ্পত্তির জন্য সিরাজগঞ্জ আদালত থেকে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইবুন্যালে স্থানান্তর করে প্রজ্ঞাপন প্রকাশ করা হয়। পরে এই প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন হাবিবুল হক মিন্টুসহ অন্য আসামিরা।

বর্তমানে শিমুল হত্যা মামলা রাজশাহীর দ্রুত বিচার ট্রাইবুন্যালে অভিযোগ গঠন পর্যায়ে রয়েছে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২ ফেব্রুয়ারি শাহজাদপুর উপজেলা ছাত্রলীগ সভাপতি বিজয় মাহমুদকে অপহরণের পর মেয়র মিরুর বাড়িতে আটকে রেখে তার দুই সহোদর মারধর করেন। এই ঘটনা নিয়ে স্থানীয় আওয়ামী লীগের দু-গ্রুপের সংঘর্ষ হয়। এসময় পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে মেয়র মিরুর ছোড়া গুলিতে গুরুতর আহত হন সাংবাদিক শিমুল। পরদিন মারা যান তিনি।

এ ঘটনায় মিরু ও তার সহোদর মিন্টুসহ ৪০ জনকে আসামি করে শাহজাদপুর থানায় মামলা করেন শিমুলের স্ত্রী। মামলা দায়েরের তিন মাস পর ২০১৭ সালের ২ মে শাহজাদপুর আমলি আদালতে ৩৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

২০১৮ সালের ২২ জানুয়ারি এই মামলাটি বিচার ও নিষ্পত্তির জন্য শাহজাদপুর আমলি আদালত থেকে জেলা ও দায়রা জজ আদালতে স্থানান্তর হয়। পরে জেলা ও দায়রা জজ আদালত থেকে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়।


আরো খবর »

সস্ত্রীক করোনাকে জয় করলেন অ্যাভোকেট রানা দাশ গুপ্ত

*

গাজীপুরে ২ হাজার ৫০০ কেজি পলিথিন জব্দ, ২৫ হাজার টাকা জরিমানা

উজ্জ্বল

রোগী ফেরত পাঠানোর অভিযোগ তদন্তের নির্দেশ

*