18 C
Dhaka
ফেব্রুয়ারী ২২, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

ফের ৪১ কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ফাঁস

ডেস্ক রির্পোট: আবারও ব্যবহারকারীদের তথ্য ফাঁসের অভিযোগ উঠল ফেসবুকের বিরুদ্ধে। যেমন তেমন নয়, প্রায় ৪১ কোটি ব্যবহারকারীর ফোন নম্বর ফাঁস হয়েছে ফেসবুকের ডেটাবেস থেকে। প্রযুক্তি বিষয়ক পোর্টাল টেকক্রাঞ্চের সাম্প্রতিক প্রতিবেদনে উঠে এসেছে এই খবর। সেই রিপোর্ট অনুযায়ী, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ও গবেষক সন্যম জৈন একটি অনলাইন ডেটাবেসের খোঁজ পেয়েছেন। জৈনের বক্তব্য, সেই ডেটাবেসেই মজুত আছে প্রায় ৪১.৯ কোটি ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইলের সঙ্গে জড়িত ফোন নম্বর।

ফেসবুকে অ্যাকাউন্টের সুরক্ষার স্বার্থে ব্যবহারকারীদের ফোন নম্বর চাওয়া হয়। সাইবার বিশেষজ্ঞদের মতে, এই ফোন নম্বর চাওয়ার বিষয়টিও অনৈতিক। তা ছাড়া ফেসবুকের কাছে এমনিতেই ব্যবহারকারীর নাম, জন্মদিন, লিঙ্গ, দেশ ইত্যাদি সম্পর্কিত একাধিক স্পর্শকাতর তথ্য সংরক্ষিত থাকে। এভাবে সারা বিশ্বের বিপুল সংখ্যক ব্যবহারকারীদের তথ্যের ভান্ডার চলে এসেছে ফেসবুকের হাতে। আর সেই বিষয়টি নিয়েই বারে বারে উদ্বেগ প্রকাশ করেছেন সাইবার বিশেষজ্ঞরা।

রিপোর্ট অনুযায়ী, ব্যবহারকারীদের ফোন নম্বর-যুক্ত সার্ভারটিতে কোনও পাসওয়ার্ড প্রোটেকশন ছিল না। ফলে যে কোনও ব্যক্তি সেই ডেটাবেসের মাধ্যমে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতাতে পারতেন। বিষয়টি নজরে আসার পর ডেটাবেসটির ওয়েব হোস্টদের বিষয়টি জানায় সংবাদসংস্থা। আর তারপরেই ডেটাবেসটি সরিয়ে নেওয়া হয়।

ফেসবুকের তরফে অবশ্য এ বিষয়ে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, “তথ্যগুলি বেশ পুরনো। বর্তমানে ফেসবুকের নিরাপত্তা সংক্রান্ত সেটিংসে কিছু পরিবর্তনের পর ফোন নম্বরের মাধ্যমে কোনও ব্যক্তির প্রোফাইলের খোঁজ পাওয়া সম্ভব নয়।” ফেসবুক জানায়, তথ্যগুলি সরিয়ে নেওয়া হয়েছে। শুধু তাই নয়, এর ফলে কোনও ব্যক্তির ব্যক্তিগত তথ্য বা অ্যাকাউন্টের নিরাপত্তা বিঘ্নিত হয়নি বলে দাবি করে সংস্থা।

তবে, চলতি বছরে ফেসবুকের বিরুদ্ধে তথ্য ফাঁসের অভিযোগ নতুন নয়। গত মে মাসেই প্রায় ৪৯ লক্ষ ব্যবহারকারীর তথ্য ফাঁসের অভিযোগ ওঠে ইনস্টাগ্রামের বিরুদ্ধে। সূত্র-জি নিউজ।

আরও পড়ুন: পৃথিবীর বাইরে অন্যান্য গ্রহে আবহাওয়া কেমন?

আরো খবর »

কাট-কপি-পেস্টের জনক আর নেই

*

মেলওয়্যার নিয়ে আসছে করোনাভাইরাস

*

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট দখল করছে প্রেমিকার জায়গা

Tanvina