20.7 C
Dhaka
ডিসেম্বর ১৪, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আর্কাইভ শিরোনাম শীর্ষ সংবাদ স্বাস্থ্য-লাইফস্টাইল

বৃষ্টি থেমে থেমে হলে এডিস মশা বাড়বে : স্বাস্থ্য অধিদপ্তর

কর্পোরেট সংবাদ ডেস্ক: মুষলধারে বৃষ্টি হলে মশা কমবে, ডেঙ্গুও কমবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ। ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত পর্যালোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বৃষ্টি থেমে থেমে হলে এডিস মশা বাড়বে। আবার গরম আবহাওয়ার বাতাসে আর্দ্রতা বেশি থাকলেও মশা বাড়বে। তাতে ডেঙ্গুর প্রকোপও বৃদ্ধির আশঙ্কা আছে। তবে মুষলধারে বৃষ্টি হলে মশা ও ডেঙ্গুর প্রকোপ কমবে।

আবুল কালাম আজাদ বলেন, ডেঙ্গু রোগীর চিকিৎসা অব্যাহত রাখার জন্য স্বাস্থ্য বিভাগের চিকিৎসক,নার্সসহ সকল কর্মকর্তা ও কর্মচারীর ঈদের ছুটি বাতিল করা হয়েছে। বাংলাদেশের ইতিহাসে স্বাস্থ্যকর্মীদের ঈদের ছুটি বাতিল হওয়ার ঘটনা এটাই প্রথম।

তিনি বলেন, ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরে বাসায় ঢুকে করণীয় হচ্ছে পরিবারের সব সদস্যকে হাত-পা ঢাকা জামা কাপড় পরে ঘরে ঢুকতে হবে। ঘরে ঢুকে সব জানলা-দরজা খুলে ফ্যান ছেড়ে দিতে হবে। পর্দার পেছনে, চেয়ার-টেবিল-খাটের নিচে স্প্রে করতে হবে। জমে থাকা সম্ভাব্য সব জায়াগার পানি ফেলে দিতে হবে।

তিনি জানান, সরকারের নানামুখি পদক্ষেপের কারণে ডেঙ্গু জ্বরের চিকিৎসা নিয়ে বাড়ি ফেরা রোগীর সংখ্যা বাড়ছে। চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৮১ শতাংশ ডেঙ্গু রোগী।

ব্রিফিংয়ে রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, এমআইএস পরিচালক ডা. সমীর কান্তি সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তির হার কমেছে। ঢাকায় নতুর রোগী ভর্তির হার কমেছে ১৪ শতাংশ এবং ঢাকার বাহিরে কমেছে ৮ শতাংশ। একই সাথে হাসপাতাল থেকে ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা বেড়েছে ৭ শতাংশ।

Print Friendly, PDF & Email

আরো খবর »

সুদানের সাবেক প্রেসিডেন্ট বশিরের কারাদণ্ড

*

বঙ্গবন্ধুর নাম মুছে ফেলতে চেয়েছিল জিয়া: প্রধানমন্ত্রী

*

গন্ধ শুঁকে ক্যান্সার শনাক্ত করতে পারে কুকুর! দাবি বিজ্ঞানীদের

*