20.7 C
Dhaka
ডিসেম্বর ১৪, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

রফতানি প্রবৃদ্ধিতে বিশেষজ্ঞদের প্রশংসা

ডেস্ক রির্পোট: বিশ্ব বাণিজ্য সংস্থার (ডাব্লিউটিও) রফতানি প্রবৃদ্ধি সূচকে বাংলাদেশের ২য় স্থান অর্জনকে স্বাগত জানিয়ে শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও ব্যাংকারগণ এই সাফল্য ধরে রাখার পাশাপাশি অর্থনৈতিক কূটনীতি গতিশীল নতুন বাজারের সন্ধানে করতে সরকারকে পরামর্শ দিয়েছেন।

উদীয়মান অর্থনীতির মধ্যে বাংলাদেশ গত দশকে রফতানি প্রবৃদ্ধিতে দ্বিতীয় এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে। বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান এই সাফল্যের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রশংসা করে বলেন, এটি উন্নয়ন লক্ষ্যমাত্রার ভিশন-২১, ভিশন-৪১ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র (এসডিজি) অর্জনে সহায়ক হবে।

ঢাকায় বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, বাংলাদেশ অবকাঠামো ও আনুষঙ্গিক বিষয়ে দক্ষতা উন্নয়নের জন্য এই সাফল্য অর্জন করেছে। তিনি প্রতিযোগিতামূলক দক্ষতা বৃদ্ধি ও রফতানি বহুমুখীকরণে সংস্কার উদ্যোগ নেয়ার আহ্বান জানান।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, সরকারের সময়োপযোগী পদক্ষেপের সুবাদে রফতানি প্রবৃদ্ধির ক্ষেত্রে এই সাফল্য অর্জিত হয়েছে।

তিনি বলেন, বিশ্বব্যাপী এখন নতুন বাজারের সন্ধান করতে হবে। বর্তমানে তৈরি পোশাক হচ্ছে আমাদের প্রধান রফতানি পণ্য। আমাদের রফতানি পণ্যের বহুমুখীকরণ করতে হবে।

তিনি ব্যাংক সুদ হার সিঙ্গেল ডিজিটে আনতে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ, লিমিটেড’র (এবিবিএল) সভাপতি সৈয়দ মাহবুবুর রহমান বলেন, বাংকিং খাত নির্বিঘ্নে রফতানির জন্য সবধরনের সহায়তা দিচ্ছে। তিনি রফতানি পণ্যের বহুমুখীকরণের ওপর গুরুত্বারোপ করেন।

আরও পড়ুন:

ট্রেড পোর্টালের তথ্য হালনাগাদের জন্য ৩৯টি সেবা সংস্থার সঙ্গে চুক্তি

Print Friendly, PDF & Email

আরো খবর »

শিল্পখাতের উন্নয়ন ঘটাতে নতুন উদ্যোক্তা তৈরি করতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

*

কমতে শুরু করেছে পেঁয়াজের দাম

*

আজ ও কাল ৩১ ব্যাংকের এটিএম সেবা বন্ধ থাকবে

*