20.7 C
Dhaka
ডিসেম্বর ১৪, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

স্মার্টফোনে সেলফি তুলেই মাপা যাবে রক্তচাপ

ডেস্ক রির্পোট: রক্তচাপের সমস্যা থাকলে সব সময়ে সচেতন থাকতে হয়। নিয়মিত রক্তচাপ পরিমাপ করতে হয়। তবে, এবার বাড়িতে রক্তচাপ মাপতে হলে প্রয়োজন হবে না কোনও যন্ত্র বা ফিটনেস ব্যান্ডের। আপনার স্মার্টফোনের সেলফি ক্যামেরার সাহায্যে সহজেই মাপতে পারবেন আপনার রক্তচাপ। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার গবেষকরা এমনই এক অ্যাপ তৈরি করতে সক্ষম হয়েছেন।

‘ট্রান্সডার্মাল অপ্টিক্যাল ইমেজিং’-এর সাহায্যে মুখের ছবির মাধ্যমে রক্তচাপ মাপা সম্ভব। ত্বকের বাইরের স্তরে আলোর প্রতিফলন থেকেই স্মার্টফোনের ক্যামেরা সেন্সরের সাহায্যে রক্তপ্রবাহের ধরন বোঝা যায়। মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষক রামকৃষ্ণ মুক্কামালা বলেন, গবেষণায় দেখা গিয়েছে মুখের ভিডিও থেকে সিস্টোলিক রক্তচাপের বেশ কিছু তথ্য পাওয়া সম্ভব। স্মার্টফোনে অ্যাপের সাহায্যে এই ছবি থেকে তথ্য বিশ্লেষণ করে নিখুঁত রক্তচাপ জানা সম্ভব।

চিকিত্সাবিজ্ঞান সংক্রান্ত একাধিক পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণা। গবেষণা পত্রের মূল লেখক টরন্টো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ক্যাং লি। প্রায় ১,৩২৮ জন কানাডিয় ও চিনা নাগরিকের উপর এই প্রযুক্তি ব্যবহার করে যাচাই করা হয়। আইফোনে এই সফটওয়্যারের সাহায্যে এই ব্যক্তিদের দুই মিনিটের সেলফি ভিডিও তোলা হয়। এই প্রযুক্তির ব্যবহারে বেশিরভাগ ক্ষেত্রেই যথেষ্ট নির্ভুল তথ্য পাওয়া গিয়েছে। ৯৫ শতাংশ ক্ষেত্রেই পাওয়া গিয়েছে সঠিক ডায়াস্টেলিক রক্তচাপ। পালস প্রেসারও সঠিক ৯৬ শতাংশ ক্ষেত্রে।

তবে, এই গবেষণায় প্রতিটি ক্ষেত্রেই সেলফি ভিডিও তোলা হয় স্টুডিও’র কৃত্রিম আলোর সাহায্যে। বাইরের পরিবেশে বা ঘরের মধ্যে এই সফটওয়্যার কতটা কার্যকর হবে, সেই বিষয়ে এখনও জানা যায়নি। তবে, সেই বিষয়ে এখন কাজ করছেন গবেষকরা। আরও যাচাইয়ের পরেই অ্যাপ স্টোরে প্রকাশ করা হবে এই সফটওয়্যার। গবেষক ক্যাং লি বলেন, রক্তচাপের রুগিদের জন্য নিয়মিত পরিমাপ বেশ জরুরি। এই অ্যাপ বাজারে এলে মানুষের সুবিধা হবে। সূত্র-জি নিউজ।

আরও পড়ুন:

ঈদে ঘরমুখি মানুষের জন্য ডেঙ্গু সম্পর্কে সতর্কতামূলক পরামর্শ

গবাদি পশু ডেঙ্গুতে আক্রান্ত হয় না

Print Friendly, PDF & Email

আরো খবর »

গুগল সার্চে বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় যারা

*

পাসওয়ার্ড চুরি হলেই জানিয়ে দেবে ক্রোম ব্রাউজার

*

পা দিয়ে বিমান চালিয়ে গিনেস রেকর্ড

*