হোম তথ্য-প্রযুক্তি এবার সূর্যের আলোতেই চার্জ হবে ব্যাটারি

    এবার সূর্যের আলোতেই চার্জ হবে ব্যাটারি

    সংবাদটি প্রকাশিত হয়েছে : at 7:50 pm
    131
    0

    ডেস্ক রির্পোট: এবার সৌরশক্তিতে চলবে স্মার্টফোন। স্মার্টফোনের ব্যাক কভারের সোলার প্যানেলের সাহায্যেই চার্জ হবে ব্যাটারি। এমনই অভিনব স্মার্টফোন বানাচ্ছে চিনা সংস্থা Xiaomi। ইতিমধ্যে প্রাথমিক ডিজাইনের কাজ সেরে ফেলেছে সংস্থা।

    গত বছর জুলাই মাসে এই প্রযুক্তির জন্য পেটেন্টের আবেদন করে Xiaomi। সম্প্রতি প্রযুক্তিটির পেটেন্ট হাতে পায় সংস্থা। এর পরেই ফোনটির ডিজাইনের বিষয়ে কাজ শুরু করে দিয়েছে সংস্থার প্রযুক্তিবিদরা।

    গেজেট ওয়েবসাইট LetsGoDigital-এর সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, Xiaomi-এর এই স্মার্টফোনের পেছনের অংশ জুড়ে থাকবে সোলার প্যানেল। কেবল মাত্র ডুয়াল ক্যামেরা থাকার জন্য ছাড়া হয়েছে উপরের অংশ। এ টুকু বাদ দিলে ফোনটির বাকি ফিচারগুলি যে কোনও বাজারচলতি স্মার্টফোনের মতোই। ফোনটির সামনের অংশে থাকবে বেজেল-হীন ডিসপ্লে। থাকছে না কোনও নচও। অর্থাত্ পপ-আপ সেলফি ক্যামেরা থাকতে পারে এই ফোনে। আবার, আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা থাকার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এদিকে ফোনের পেছনের অংশে সোলার প্যানেল থাকায় নেই কোনও এক্সটার্নাল ফিঙ্গারপ্রিন্ট সেনসর। অর্থাত্ ফোনের ডিসপ্লের নিচেই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকবে বলে মনে করা হচ্ছে। সোলার প্যানেল ছাড়াও সাধারণ চার্জার দিয়েও চার্জ দেওয়া যাবে।

    তবে, যদি এর আগেও একাধিক সংস্থা তাদের ফোনে সোলার চার্জিংয়ের প্রযুক্তি এনেছে। ২০০৯ সালে Samsung-এর ফোন Guru E1107-এ সোলার চার্জের প্রযুক্তি ছিল। তবে, সেই প্রযুক্তি যে খুব একটা সুবিধাজনক ছিল, তা বলা যায় না। Guru E1107-তে ১ ঘণ্টা চার্জ দিলে ১০ মিনিট অতিরিক্ত চার্জ থাকত। LG Pop GD510 স্মার্টফোনেও ছিল সোলার চার্জিংয়ের সুবিধা। তবে, সেক্ষেত্রেও বেশিক্ষণ থাকত না চার্জ। এ বার Xiaomi-এর স্মার্টফোনটির চার্জ দীর্ঘস্থায়ী হয় কি না, সে দিকে তাকিয়ে টেক-উত্সাহীরা। সূত্র-জি নিউজ।