19.6 C
Dhaka
ডিসেম্বর ১৬, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
কর্পোরেট ক্রাইম

বিভিন্ন অপরাধে ৫৯টি প্রতিষ্ঠানকে ৫.০৬ লক্ষ টাকা জরিমানা

DNCRP-2

ডেস্ক রিপোর্ট: বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় ও জেলা কার্যালয়ের ২২ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, চট্টগ্রাম মহানগর, কিশোরগঞ্জ, নরসিংদী, নারায়ণগঞ্জ, শেরপুর, ফরিদপুর, ব্রাহ্মণবাড়িয়া, বান্দরবান, বাগেরহাট, ঝিনাইদহ, কুষ্টিয়া, সাতক্ষীরা, বরিশাল, সিলেট, মৌলভীবাজার, বগুড়া ও দিনাজপুরে বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক মোঃ মাসুম আরেফিন ও আফরোজা রহমান এবং ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল কর্তৃক তেজগাঁও, ধানমন্ডি, শাহবাগ ও রামপুরা এলাকায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরির অপরাধে ‘খান হোটেল এন্ড রেস্টুরেন্ট’, ‘ট্রিট ক্যাফে’, ‘রফিক হোটেল’, ‘সাইফুলের হোটেল’, ‘মোহাম্মদ হোসেন হোটেল’, ‘মায়ের দোয়া হোটেল’, ‘শওকত মিয়ার ভাতের হোটেল’ ও ‘সোহাগের ভাতের হোটেল’কে যথাক্রমে ২৫,০০০/- (পঁচিশ হাজার) টাকা, ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা, ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা, ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা, ৬,০০০/- (ছয় হাজার) টাকা, ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা, ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা, ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা জরিমানা করা হয়। মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রির অপরাধে ‘আওয়াল মেডিসিন’কে ১০,০০০/- (দশ হাজার) টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ‘পুষ্টি ডেইরী ফার্মা’, ‘আজোয়া’ ও ‘সানজিদা ফার্মা’কে যথাক্রমে ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা, ২০,০০০/- (বিশ হাজার) টাকা, ২০,০০০/- (বিশ হাজার) টাকা জরিমানা করা হয়। অর্থাৎ গত ২৮ জুলাই ২০১৯ তারিখে বিভিন্ন অপরাধে সর্বমোট ১,৮৬,০০০/- (এক লক্ষ ছিয়াশি হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া দেশব্যাপী ১৮টি বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবা প্রদানে অবহেলা ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৪৩টি প্রতিষ্ঠানকে ২,৭৮,৫০০/- (দুই লক্ষ আটাত্তর হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি ও প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে ৪টি প্রতিষ্ঠানকে ৪২,০০০/- (বিয়াল্লিশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং আইনানুযায়ী ৪ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে তৎক্ষণাৎ ১০,৫০০/- (দশ হাজার পাঁচশত) টাকা প্রদান করা হয়।

গত ২৮ জুলাই ২০১৯ তারিখে সর্বমোট ২২টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনা ও ৪টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৫৯টি প্রতিষ্ঠানকে মোট ৫,০৬,৫০০/- (পাঁচ লক্ষ ছয় হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, আর্মড পুলিশ ব্যাটলিয়ন, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানিটারি ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাবের সদস্যগণ এসব তদারকি কার্যক্রমে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনগণের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে।

আরও পড়ুন: গত বছরে বৈদেশিক সহায়তা ছাড় ৬ হাজার ২১০.০৫ মিলিয়ন ডলার

Print Friendly, PDF & Email

আরো খবর »

বিভিন্ন অপরাধে ৩৯টি প্রতিষ্ঠানকে ১.৫০ লক্ষ টাকা জরিমানা

*

বিভিন্ন অপরাধে ৮১টি প্রতিষ্ঠানকে ৫.৭২ লক্ষ টাকা জরিমানা

*

বিভিন্ন অপরাধে ৫৮টি প্রতিষ্ঠানকে ৩.২০ লক্ষ টাকা জরিমানা

*