হোম খেলাধূলা বিশ্বকাপের বাছাইপর্বে একই গ্রুপে ভারত, কাতার ও বাংলাদেশ

    বিশ্বকাপের বাছাইপর্বে একই গ্রুপে ভারত, কাতার ও বাংলাদেশ

    সংবাদটি প্রকাশিত হয়েছে : at 12:04 pm
    122
    0
    বিশ্বকাপ

    স্পোর্টস ডেস্ক: ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বের ড্র অনুষ্ঠিত হয়েছে। শক্তিশালী কাতারের সঙ্গে গ্রুপ ‘ই’ তে জায়গা হয়েছে বাংলাদেশের। গ্রুপের বাকি তিন সদস্য হলো-ভারত, আফগানিস্তান এবং ওমান। আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে দ্বিতীয় পর্বের লড়াই। তবে আফগানিস্তানের বিপক্ষে লাল-সবুজের প্রতিনিধিরা নিজেদের প্রথম ম্যাচ খেলবে ১০ সেপ্টেম্বর।

    গতকাল বুধবার মালয়েশিয়ার হোম অব এশিয়ান ফুটবলে বিশ্বকাপ বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হয়। পাঁচ পটে ছিলো ৪০টি দল। লটারি ভাগ্যে বাংলাদেশ জায়গা করে নেয় গ্রুপ ‘ই’ তে। যেখানে লাল সবুজদের বাকী চার সঙ্গী শক্তিশালী কাতার, ওমান এবং দক্ষিণ এশিয়ার দেশ ভারত ও আফগানিস্তান। যাদের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দুটি করে ম্যাচ খেলবে জেমি ডে শিষ্যরা।

    বিশ্বকাপ বাছাইয়ে টিকে থাকার মিশনে ১০ সেপ্টেম্বর বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। এর এক মাস পর কাতারের বিপক্ষে হবে হোম ম্যাচ। একই মাসের ১৫ তারিখে জামাল ভূঁইয়ারা যাবে ভারতে। আর ওমানের বিপক্ষে ১৪ নভেম্বরের ম্যাচ দিয়ে বাংলাদেশের শেষ হবে প্রথম লেগ।

    জেমি ডে’র শিষ্যদের দ্বিতীয় পর্বের সবগুলো ম্যাচই হবে পরের বছর। যেখানে এক কাতার বাদে বাকি ম্যাচ বাংলাদেশ খেলবে ঘরের মাঠে। এই আট ম্যাচের ফলাফলে গ্রুপ চ্যাম্পিয়ন কিংবা সেরা চার রানার্সআপে জায়গা পেলেই লাল সবুজরা টিকে থাকবে বিশ্বকাপে। অন্যথায় মিশন হয়ে যাবে এশিয়ান কাপ!

    জটিলতা আছে সেখানেও! বাছাইয়ে তৃতীয় রাউন্ড খেলতে হলে বাংলাদেশকে স্থান করে নিয়ে হবে কমপক্ষে ২৪তম স্থানে। কেননা র‌্যাঙ্কিংয়ের ২৫, ২৬, ২৭ এবং ২৮ তম দল যোগ্যতা হারাবে এশিয়ান কাপ বাছাইয়ে অংশ নেয়ার। বাকিরা ১২ ভাগে বিভক্ত হয়ে খেলবে আরো একটি রাউন্ড। সেখানে প্রতিটি গ্রুপ চ্যাম্পিয়ন বিবেচিত হবে ২০২৩ চায়না এশিয়ান কাপের জন্য।

    এদিকে, এশিয়ান অঞ্চলে বিশ্বকাপ বাছাইয়ে সবচেয়ে কঠিন গ্রুপে পড়েছে অস্ট্রেলিয়া। কাতারের টিকিট পেতে হলে সকারুজদের টেক্কা দিতে হবে জর্ডান এবং কুয়েতের বিপক্ষে। এছাড়াও এফ গ্রুপে থাকা এশিয়ার পাওয়ার হাউজ জাপানকে উৎরাতে হবে তাজিক এবং কিরগিজ বাধা।

    গ্রুপ এ: চীন, সিরিয়া, ফিলিপাইন, মালদ্বীপ, গুয়াম

    গ্রুপ বি: অস্ট্রেলিয়া, জর্ডান, চাইনিজ তাইপে, কুয়েত, নেপাল

    গ্রুপ সি: ইরান, ইরাক, বাহরাইন, হংকং, কম্বোডিয়া

    গ্রুপ ডি: সৌদি আরব, উজবেকিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন, সিঙ্গাপুর

    গ্রুপ ই: বাংলাদেশ, ওমান, ভারত, আফগানিস্তান, কাতার

    গ্রুপ এফ: জাপান, কিরগিজস্তান, তাজিকিস্তান, মিয়ানমার, মঙ্গোলিয়া

    গ্রুপ জি: সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া

    গ্রুপ এইচ: দক্ষিণ কোরিয়া, লেবানন, উত্তর কোরিয়া, তুর্কমিনিস্তান, শ্রীলঙ্কা

    আরও পড়ুন:

    শ্রীলঙ্কার সফরে বাংলাদেশ দল ঘোষণা

    ‘নাইটহুড’ উপাধি পাচ্ছেন বেন স্টোকস?