16.8 C
Dhaka
জানুয়ারী ২৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি শিরোনাম

ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা ভঙ্গের দায়ে ফেসবুক’কে ৫শ’ কোটি ডলার জরিমানা

ফেসবুক

ডেস্ক রিপোর্ট: ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা ভঙ্গের দায়ে সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম ফেসবুককে ৫০০ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্র সরকার।

রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার কাছে ফেসবুকের আট কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য চলে যাওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) এই জরিমানা করে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল খবরটি জানিয়েছে।

অন্যদিকে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুককে জরিমানা করা নিয়ে ট্রেড কমিশনে ভোটাভুটি হয়। শেষে ৩-২ ভোটে জরিমানা করার সিদ্ধান্ত অনুমোদিত হয়। তবে এ বিষয়ে বিবিসির পক্ষ থেকে জানতে চাইলে মন্তব্য করতে অস্বীকৃতি জানায় ফেসবুক ও এফটিসি।

ক্যামব্রিজ অ্যানালিটিকা লাখ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে, এমন অভিযোগ ওঠার পর ২০১৮ সালের মার্চে ফেসবুক নিয়ে তদন্ত শুরু করে এফটিসি। ফেসবুক ২০১১ সালের একটি তথ্যপ্রযুক্তি-বিষয়ক চুক্তি লঙ্ঘন করেছে কিনা, এফটিসির তদন্তে তা খতিয়ে দেখা হয়।

ওই চুক্তি অনুযায়ী, ব্যবহারকারীর তথ্য তৃতীয় কোনো পক্ষকে জানাতে হলে ফেসবুক কর্তৃপক্ষকে অবশ্যই তা ব্যবহারকারীকে আগে অবহিত করে অনুমতি নিতে হবে।

এফটিসির তদন্তের সঙ্গে যুক্ত একটি সূত্রের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এফটিসির রিপাবলিকান কমিশনাররা ফেসবুককে জরিমানা করার পক্ষে ছিলেন। আর বিপক্ষে ছিলেন ডেমোক্র্যাট কমিশনাররা।

বিবিসির প্রতিবেদনে আরো বলা হয়, ফেসবুককে জরিমানার বিষয়টি চূড়ান্ত করবে মার্কিন বিচার বিভাগের সিভিল ডিভিশন। তবে এতে কতটা সময় লাগবে তা এখনো অস্পষ্ট।

জরিমানার বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ কোনো মন্তব্য না করতে চাইলেও, জরিমানার অংকটা ফেসবুকের আগে থেকেই করে রাখা হিসাবের মধ্যেই পড়েছে। কারণ ৫০০ কোটি ডলার পর্যন্ত জরিমানা দেয়ার প্রস্ততি নিয়ে রাখার কথা এ বছরের শুরুর দিকেই জানিয়েছিল ফেসবুক।

শেষ পর্যন্ত যদি এ জরিমানা ফেসবুককে দিতেই হয়, তাহলে সেটি হবে কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের ওপর এফটিসির সর্বোচ্চ অংকের জরিমানা।

আরও পড়ুন: ‘বিমান হজ ফ্লাইট’ অ্যাপস চালু

আরো খবর »

করোনা ভাইরাস: চীনে বাংলাদেশিদের জন্য জরুরি হটলাইন চালু

*

মিয়ানমারকে অবশ্যই আন্তর্জাতিক আদালতের রায় মানতে হবে: তথ্যমন্ত্রী

*

ঢাকার বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’

*