হোম আন্তর্জাতিক পাপুয়া নিউ গিনিতে উপজাতির মধ্যে সংঘর্ষ; নিহত ২৪

পাপুয়া নিউ গিনিতে উপজাতির মধ্যে সংঘর্ষ; নিহত ২৪

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 12:05 pm
108
0
পাপুয়া
ছবি: সংগৃহিত

আর্ন্তজাতিক ডেস্ক: পাপুয়া নিউ গিনি গোলযোগপূর্ণ পার্বত্য এলাকায় প্রতিদ্বন্দ্বী উপজাতি গোষ্ঠীর মধ্যে ব্যাপক সংঘর্ষে ২৪ জন নিহত হয়েছে। এদের মধ্যে গর্ভবতী দুই নারী রয়েছে। ঘটনার পর বুধবার দেশটির প্রধানমন্ত্রী এ নিষ্ঠুর হত্যাযজ্ঞের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

স্থানীয় কর্মকর্তারা জানান, দেশটির পশ্চিমাঞ্চলীয় পার্বত্য হেলা প্রদেশে প্রতিদ্বন্দ্বী উপজাতি গোষ্ঠীর মধ্যে তিন দিনের ব্যাপক সংঘর্ষে কমপক্ষে ২৪ জন নিহত হয়েছে। পাপুয়া নিউ গিনিতে শত শত বছর ধরে পাহাড়ি বিভিন্ন জাতি পরস্পরের বিরুদ্ধে মাঝেমধ্যেই এমন ভয়াবহ সংঘর্ষে লিপ্ত হয়ে থাকে।

আজ বুধবার হেলা প্রদেশের প্রশাসক উইলিয়াম বান্দো এএফপি’কে বলেন, সেখানে তিন দিনের সংঘর্ষে ২৪ জনের নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। তবে এতে আরো অনেকে মারাত্মকভাবে আহত হওয়ায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। আমরা এখন ঘটনাস্থল থেকে আমাদের কর্মকর্তাদের আজকের ব্রিফিংয়ের অপেক্ষায় রয়েছি।

বন্দো স্থানীয় ৪০ কর্মকর্তার ক্ষমতা আরো শক্তিশালী করতে সেখানে কমপক্ষে ১শ’ পুলিশ মোতায়েনের আহ্বান জানিয়েছেন।

এ ঘটনায় পুরো দেশ এবং সম্প্রতি দায়িত্ব গ্রহণ করা প্রধানমন্ত্রী জেমস মরাপি বিস্মিত। তিনি ওই অঞ্চলে আরো নিরাপত্তা কর্মী মোতায়েনের প্রতিশ্রুতি দেন এবং দুষ্কৃতিকারীদের হুশিয়ার করে দিয়ে বলেন, তোমাদের সময় শেষ।

তিনি এক বিবৃতিতে বলেন, আজ আমার জীবনের সবচেয়ে দু:খের দিন। কেননা, আমার নির্বাচনী এলাকার মুনিমা ও কারিদা গ্রামের অনেক নিষ্পাপ শিশু ও মা’কে অযথাই প্রাণ দিতে হলো। সূত্র-এএফপি/বাসস।

আরও পড়ুন:

ট্রাম্পকে নিয়ে ব্রিটিশ রাষ্ট্রদূতের গোপন বার্তা ফাঁস

ভারতে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ২৯