হোম কর্পোরেট ক্রাইম বিপুল পরিমান শুল্কফাঁকির চেষ্টা রোধ করেছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর

বিপুল পরিমান শুল্কফাঁকির চেষ্টা রোধ করেছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 5:08 pm
267
0

ডেস্ক রিপোর্ট: মেসার্স আম্বার ডেনিম লিমিটেড, জাঙ্গালিয়াপারা, ভাওয়াল, মির্জাপুর, গাজীপুর এর বন্ড সুবিধায় আনীত কাঁচামাল অবৈধভাবে স্থানীয় বাজারে বিক্রয়ের ঘটনা উদঘাটন করেছে কাস্টমস্ গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, ঢাকা। যার মূল্য শুল্ক ও করসহ ১৩ কোটি ৭১ লাখ ৭৭ হাজার ৫৯২ টাকা।

FB_IMG

মহাপরিচালক, কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, ঢাকা  এর নির্দেশে গোপন সংবাদের সত্যতা যাচাইয়ের উদ্দেশ্যে গত ২৯/০৬/২০১৯ খ্রি: তারিখে সহকারী পরিচালক মোঃ আবু হাসানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল শত ভাগ প্রচ্ছন্ন রপ্তানীকারক প্রতিষ্ঠান মেসার্স আম্বার ডেনিম লিমিটেড, জাঙ্গালিয়াপারা, ভাওয়াল, মির্জাপুর, গাজীপুর আকস্মিক পরিদর্শন করেন। পরিদর্শনকালে প্রতিষ্ঠান প্রতিনিধির সহযোগিতায় প্রতিষ্ঠানটির ওয়্যার হাউসে প্রবেশ করে বন্ড সুবিধায় আমদানিকৃত কাঁচামাল সমূহের গণনা করা করা হয়।

_IMG

কাঁচামাল গণনা করে প্রতিষ্ঠানটির সর্বশেষ অনুমোদিত ইউপি মোতাবেক ২৯/০৬/২০১৯ খ্রিষ্টাব্দ তারিখ সর্বশেষ মজুদের সঙ্গে তুলনা করে বিভিন্ন কাঁচামাল কম/বেশি পাওয়া যায়। কম/বেশি প্রাপ্ত কাঁচামাল এর মধ্যে রয়েছে পলিস্টার ইয়ার্ন ১০.৫ মে. টন, কটন ইয়ার্ন ২৫১.৪৭৩ মে. টন, এসিটিক এসিড ৭.৬৮৭ মে. টন, ডাইস ৮৩.৫৪৮ মে. টন, ফিনিশিং এজেন্ট ৩০.৭২২ মে. টন, ক্যামিকেল ৮২.৩০৭ মে. টন, কস্টিক সোডা ৩৩.৬৫৩ মে. টন ওয়াক্স ২৬.২৫০ মে. টন, রিডিউসিং এজেন্ট ৩.০৭৫ মে. টন, সফ্টনার ২.৮০০ মে. টন, ওয়েটিং এজেন্ট ২.০৫৯ মে. টন এবং স্টার্চ ৫০.৩২৫ মে. টন, মোট ৫৮৪.৪০৭ মে. টন , যার আমদানি মূল্য ৯ কোটি ৮০ লক্ষ ৫৮ হাজার ৫১ টাকা এবং ফাঁকি কৃত রাজস্বের পরিমাণ ৩ কোটি ৯১ লক্ষ ১৯ হাজার ৫৪১ টাকা।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের সুদক্ষ নির্দেশনার ফলে সরকারের বিপুল পরিমান রাজস্ব সুরক্ষিত হয়েছে।

আরও পড়ুন: বিভিন্ন অপরাধে ১৭টি প্রতিষ্ঠানকে ১.০৩ লক্ষ টাকা জরিমানা