হোম অর্থ-বাণিজ্য বিভিন্ন অপরাধে ১৩টি প্রতিষ্ঠানকে ১.২৮ লক্ষ টাকা জরিমানা

বিভিন্ন অপরাধে ১৩টি প্রতিষ্ঠানকে ১.২৮ লক্ষ টাকা জরিমানা

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 4:39 pm
84
0
DNCRP-2

ডেস্ক রিপোর্ট: বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভিন্ন জেলা কার্যালয়ের ৬ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, খুলনা, নড়াইল, কক্সবাজার ও মৌলভীবাজারে বাজার তদারকি করা হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আফরোজা রহমান ও ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল কর্তৃক গুলশান ও সূত্রাপুর এলাকায় বাজার তদারকি পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে সেলিব্রেশনস ও ফজলু স্টোরকে যথাক্রমে ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা ও ২০,০০০/- (বিশ হাজার) টাকাসহ মোট ৭০,০০০/- (সত্তর হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া দেশব্যাপী ৪টি বাজার তদারকির মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্য, ওজনে কারচুপির, অবহেলা ইত্যাদি দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ১১টি প্রতিষ্ঠানকে ২৬,৫০০/- (ছাব্বিশ হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি ও প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ৩২,০০০/- (বত্রিশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ৩ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৮,০০০/- (আট হাজার) টাকা প্রদান করা হয়।

গত ১৩ জুন ২০১৯ তারিখে ৬টি বাজার তদারকি ও ৩টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ১৬টি প্রতিষ্ঠানকে মোট ১,২৮,৫০০/- (এক লক্ষ আঠাশ হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয় এবং আদায়কৃত জরিমানা হতে ৩ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৮,০০০/- (আট হাজার) টাকা প্রদান করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, আর্মড পুলিশ ব্যাটলিয়ন, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে।

আরও পড়ুন: এসআইবিএল এর শাখা মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তাদের সম্মেলন অনুষ্ঠিত