হোম জাতীয় ভুয়া ট্রাভেল এজেন্সির ব্যাপারে সতর্ক থাকার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

    ভুয়া ট্রাভেল এজেন্সির ব্যাপারে সতর্ক থাকার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

    সংবাদটি প্রকাশিত হয়েছে : at 9:55 am
    152
    0
    পররাষ্ট্রমন্ত্রী
    ফাইল ছবি

    কর্পোরেট সংবাদ ডেস্ক: ভুয়া ট্রাভেল এজেন্সি ও দালালদের ব্যাপারে সতর্ক থাকার জন্য সকলের প্রতি আহবান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, ‘ভুয়া ট্রাভেল এজেন্সির মাধ্যমে দালালরা লোভ দেখিয়ে যুবকদের লিবিয়ায় নিয়ে যাচ্ছে। সেখান থেকে সাগরপথে ইউরোপে পাঠাতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়ে বাংলাদেশের বেশকিছু যুবক জীবন দিয়েছে। এসব ভুয়া ট্রাভেল এজেন্সি ও দালালদের ব্যাপারে সতর্ক থাকতে হবে।

    পররাষ্ট্রমন্ত্রী গতকাল শুক্রবার সন্ধ্যায় সিলেটে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন। তিনি বলেন, লিবিয়ায় যুদ্ধাবস্থা চলছে, সেখানে বর্তমানে একধরণের ভঙ্গুর অবস্থা বিরাজমান। এ সুযোগে দালালরা যুবকদের প্রলোভন দেখিয়ে প্রথমে লিবিয়ায় নিয়ে যায় এবং পরে সাগর পথে ইউরোপে পাঠায়।

    পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার এখন কাউকে লিবিয়ায় পাঠায় না। যারা যাচ্ছে সবাই অবৈধভাবে পাড়ি দিচ্ছে। তিনি বলেন, দালালের মাধ্যমে অনেকে বাংলাদেশ থেকে, আবার কেউ কেউ মধ্যপ্রাচ্য হয়ে লিবিয়ায় পাড়ি দিয়েছে। সেখান থেকে সাগরপথে ইউরোপে পাড়ি দেওয়ার চেষ্টা করতে গিয়ে পানিতে ডুবে মারা গেছে। এটা দুঃখজনক।

    মন্ত্রী যুবকদের উদ্দেশ্যে বলেন, ‘৭ থেকে ৮ লাখ টাকা খরচ করে জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপে পাড়ি না দিয়ে নিজেরা উদ্যোক্তা হোন। কয়েকজন মিলে একটি ভাল প্রতিষ্ঠান গড়ে তুলুন। ইউরোপে গেলেই কেবল সোনার হরিণ ধরা হয় না।’

    অপর এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে সাগরে ডুবে নিহত কয়েকজন বাংলাদেশির লাশ পাওয়া গেছে। ৩৯ জন নিখোঁজ রয়েছেন। এদের মধ্যে ২২জনই সিলেট অঞ্চলের। দুর্ঘটনার পর বেঁচে যাওয়া যুবকদের মাধ্যমে এসব তথ্য পাওয়া গেছে জানিয়ে মন্ত্রী বলেন, বেশ ক’জন দালালের পরিচয় পাওয়া গেছে। নিখোঁজ সিলেটের এক যুবকের ভাই ওই দালালের বিরুদ্ধে মামলা করেছে। সে ঢাকা থেকে গ্রেফতারও হয়েছে। এটা ভাল পদক্ষেপ। এদের শাস্তি হওয়া উচিত।

    এর আগে বাদ আছর নগরীর হযরত শাহজালাল (রহ.) দরগাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিলে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্থতা ও দীর্ঘায়ু এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে দোয়া করা হয়।

    পরে মন্ত্রী সিলেট জেলা প্রশাসন আয়োজিত ইফতার মাহফিলে যোগ দেন। পররাষ্ট্রমন্ত্রী এ সময় বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদেশের জন্য আশীর্বাদ। শেখ হাসিনা টিকে থাকলে আমরা উন্নয়নের সকল লক্ষ্যমাত্রা অর্জন করে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে পারব।’

    সাবেক অর্থমন্ত্রী আব্দুল মাল আবদুল মুহিত, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি, সাবেক সিটি মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, মহানগর সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, ১৭ পদাতিক ডিভিশন, সিলেটের জিওসি ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল এসএম শামিম উজ জামান, বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দিন চৌধুরী, সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসান, সিলেট মহানগর পুলিশ কমিশনার গোলাম কিবরিয়াসহ বিভিন্ন স্তরের রাজনৈতিক নেতাকর্মী ও প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

    আরও পড়ুন:

    প্রধানমন্ত্রীকে ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিতে সৌদি বাদশাহর আমন্ত্রণ

    চলতি বছরই ৪৭৯২ চিকিৎসক নিয়োগ: স্বাস্থ্যমন্ত্রী