হোম স্বাস্থ্য-লাইফস্টাইল ইফতারে তরমুজের জুস

    ইফতারে তরমুজের জুস

    সংবাদটি প্রকাশিত হয়েছে : at 1:02 pm
    95
    0
    তরমুজ শরবত

    ডেস্ক রির্পোট: পবিত্র মাহে রমজান শুরু হয়েছে। বাইরে বের হলেই প্রচণ্ড গরম। গরমে ঘামের সঙ্গে শরীর থেকে অতিরিক্ত পানি বের হয়ে যাচ্ছে। ইফতারে শরীরে পানির চাহিদা পূরণে খেতে পারেন তরমুজের জুস।

    গরমের সময় তরমুজের সরবত খুবই উপকারি৷ এই প্রবল গরমেই চলছে রমজানের উপবাস৷ যারা রোজা রাখছেন তাদের কাছে তরমুজের জুস বিশেষ পছন্দের৷ কারণ তরমুজের শতকরা ৯২ ভাগই জল।

    Spellbit Limited

    তাই তরমুজ খেলে সহজেই তৃষ্ণা মেটে। তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বিটা ক্যারোটিন। এতে চোখ ভালো থাকে৷ দেহে জলের ঘাটতি দূর হয়৷

    কেন খাবেন তরমুজের সরবত?

    তরমুজের সরবত গরমে শরীর ঠাণ্ডা রাখে,তরমুজের থাকা অ্যামাইনো অ্যাসিড ক্রমাগত নাইট্রিক অক্সাইড তৈরি করে রক্তের স্বাভাবিক কার্যপ্রণালী বজায় রাখে, প্রচুর পরিমাণে ভিটামিন এ। এতে আরো রয়েছে বিটা ক্যারোটিন যা চোখ ভালো রাখে, ত্বক উজ্জ্বল ও সুস্থ থাকে, ভিটামিন বি৬, ভিটামিন বি১ শরীরে এনার্জি তৈরিতে সাহায্য করে।

    এছাড়াও শরীরের জলশূন্যতা দূর করে, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে, কিডনিতে পাথর হওয়ার ঝুঁকিও কমায়, অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রোস্টেট ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমে।সূত্র: কলকাতা ২৪×৭

    আরও পড়ুন:

    ইফতারে শসা খাওয়ার উপকারিতা

    কানের ক্ষতি না করেই ব্যবহার করুন হেডফোন!

    উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ডাবের পানি