হোম আর্কাইভ মা দিবসে গুগলের বিশেষ ডুডল

মা দিবসে গুগলের বিশেষ ডুডল

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 12:31 pm
208
0
মা দিবসে

কর্পোরেট সংবাদ ডেস্ক: আজ রোববার বিশ্বজুড়ে পালিত হচ্ছে ‘মাদার্স ডে’। আর এই বিশেষ দিনে মায়েদের জন্য স্পেশাল গুগল ডুডল বানিয়েছে গুগল। মা দিবসে গুগলের ডুডলটিতে দেখা যাচ্ছে, এক মা হাঁস ছয়টি ছানা নিয়ে হাঁটছে। মায়ের পিছে পিছে তারা দৌঁড়াচ্ছে। পরের ধাপে দেখা যায় মায়ের সাথে সাঁতার কাটছে ছানাগুলো। এর পরের ধাপে বৃষ্টি পড়তেও দেখা গেছে ডুডলে। এসময় ছানাগুলো মা হাঁসটির ডানার নিচে আশ্রয় নেয়।

গতকাল শনিবার দিবাগত রাত ১২টার পরেই সার্চ ইঞ্জিনটি এই ডুডলটি চালু করেছে,যা রোববার সারাদিন থাকবে। কয়েক বছর ধরেই মা দিবসে এমন বিশেষ ডুডল প্রচার করে আসছে গুগল।

যুক্তরাষ্ট্রে আনা জার্ভিস ও তার মা অ্যান মেরি রিভস জার্ভিসের উদ্যোগে মা দিবসের সূচনা হয়। আনা জার্ভিস মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ও ওহাইওর মাঝামাঝি ওয়েবস্টার জংশনের বাসিন্দা ছিলেন। তার মা অ্যান মেরি রিভস জার্ভিস সারা জীবন ব্যয় করেন অনাথ-আতুরের সেবায়। মেরি ১৯০৫ সালে মারা যান। লোকচক্ষুর অগোচরে কাজ করা মেরিকে সম্মান দিতে চাইলেন মেয়ে আনা জার্ভিস। অ্যান মেরি রিভস জার্ভিসের মতো দেশজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সব মাকে স্বীকৃতি দিতে আনা জার্ভিস প্রচার শুরু করেন।

সাত বছরের চেষ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় স্বীকৃতি পায় মা দিবস। ১৯১১ সাল থেকে যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে মা দিবস পালনের ঘোষণা দেয়া হয়। ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করে। পরে এটি ১৯১৪ সাল থেকে আমেরিকার অফিসিয়াল ছুটির দিন হিসেবে স্বীকৃত পায়।

আরও পড়ুন: 

বিশ্বের দ্রুত গতির ট্রেনের পরীক্ষামূলক যাত্রা শুরু

২০১৯-এর পর এই ফোনগুলিতে চলবে না ‘হোয়াটস অ্যাপ’!