হোম তথ্য-প্রযুক্তি বিশ্বের দ্রুত গতির ট্রেনের পরীক্ষামূলক যাত্রা শুরু

    বিশ্বের দ্রুত গতির ট্রেনের পরীক্ষামূলক যাত্রা শুরু

    সংবাদটি প্রকাশিত হয়েছে : at 11:48 am
    141
    0
    বুলেট ট্রেন
    জাপানের সিনকানসেন ভার্সনের আলফা এক্স প্রযুক্তির বুলেট ট্রেন।

    ডেস্ক রির্পোট: চীনকে পেছনে ফেলে এবার ঘণ্টায় ৪০০ কিলোমিটার বেগে চলতে সক্ষম বিশ্বের দ্রুততম বুলেট ট্রেনের পরীক্ষামূলক কার্যক্রম চালিয়েছে জাপান।

    সিনকানসেন ভার্সনের আলফা এক্স প্রযুক্তির এই বুলেট ট্রেনটি শুক্রবার চালানো হয়। ৪০০ কিলোমিটার বেগে ছুটতে সক্ষম হলেও ২০৩০ সাল নাগাদ ট্রেনটির পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু করলে এর গতিবেগ ঘণ্টায় ৩৬০ কিলোমিটার রাখতে চায় জাপান।

    Spellbit Limited

    গত বছরই জাপান পরীক্ষামূলকভাবে সিনকানসেন ভার্সনের এন৭০০এস প্রযুক্তির উচ্চগতির একটি বুলেট ট্রেন চালায়। আগামী বছর অর্থাৎ ২০২০ সালে পূর্ণাঙ্গভাবে চালু হবে এন৭০০এস বুলেট ট্রেনটি। ২০২০ সালে টোকিওতে অনুষ্ঠেয় গ্রীষ্মকালীন অলিম্পিকের সময় উদ্বোধন করা হবে উচ্চ গতির ঐ ট্রেনটি।

    কিন্তু আলফা এক্স প্রযুক্তির এই ট্রেনটি এন৭০০এস থেকে আরো অনেক বেশি গতিতে ছুটতে সক্ষম। মিনিটে ৬ কিলোমিটার অতিক্রম করবে আলফা এক্স। ট্রেনটিতে রয়েছে দশটি অত্যাধুনিক কামরা।

    ট্রেনটি আগামী তিন বছর সপ্তাহে দুই দিন জাপানের সেনডাই ও আমোরি শহরের মধ্যে পরীক্ষামূলকভাবে চলাচল করবে। জাপানের এই দুটি শহরের মধ্যে দূরত্ব ২৮০ কিলো মিটার অর্থাৎ এই দূরত্ব অতিক্রম করতে যাত্রীদের ৪৭ মিনিট সময় লাগবে।

    চীনের ফাক্সিং ট্রেনটি ঘণ্টায় ৩৫০ কিলোমিটার বেগে ছুটতে সক্ষম। জাপানের আলফা এক্স বুলেট ট্রেনটি চীনের ফাক্সিংকে পেছনে ফেলে দিলেও তা কেবল বুলেট ট্রেনের ক্ষেত্রে সর্বোচ্চ গতির রেকর্ড গড়তে পারবে। কারণ ২০১৫ সালেই পরীক্ষামূলকভাবে চালানো ম্যাগনেটিক ট্রেন ঘণ্টায় ৬০৩ কিলোমিটার বেগে ছুটে অনন্য এক রেকর্ড গড়েছে।সূত্র—সিএনএন।

    আরও পড়ুন:

    ২০১৯-এর পর এই ফোনগুলিতে চলবে না ‘হোয়াটস অ্যাপ’!

    কম্পিউটারের কী-বোর্ডে F এবং J বাটনের নিচে দাগ থাকে কেন?