হোম কর্পোরেট সংবাদ কর্পোরেট ইন্সটিটিউট জাতীয় বাজেটের উপর আইসিএবিতে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

জাতীয় বাজেটের উপর আইসিএবিতে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 9:06 pm
261
0
qaaa

কর্পোরেট সংবাদ ডেস্ক: আজ ১৮ এপ্রিল, বৃহস্পতিবার আইসিএবি‘র কাউন্সিল হলে ২০১৯-২০২০ বাজেটের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। যা যৌথভাবে আয়োজন করেছে ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) ও দৈনিক প্রথম আলো। বাজেটের উপর আলোচনা সভায় উদ্বোধনী বক্তব্য প্রদান করেন আইসিএবি‘র সভাপতি এএফ নেসারুদ্দিন, এফসিএ।

আলোচনা সভায় প্রধান অতিথি বক্তেব্য চার্টার্ড একাউন্টেন্ট দের উদ্দেশ্যে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের (আইআরডি)সিনিয়র সেক্রেটারি এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসি বলেন, মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো এবং দেশীয় কোম্পানিগুলোর অডিটের সময় আপনারা আলাদাভাবে পরিমাপ করেন। যেসব কোম্পানি তাদের সম্পূর্ণ আর্থিক প্রতিবেদন দিতে পারে না অনেকেই সেসব কোম্পানি অডিট করেন না, কিন্তু তার চেয়ে কম খরচে অন্য অডিটর সে কাজ সম্পন্ন করে দেন। এ কারণে অনেক টাকা রাজস্ব থেকে বঞ্চিত হয় দেশ।

Spellbit Limited

c

এনবিআর এর অবকাঠামোগত উন্নয়নের বিষয়ে সংস্থাটির চেয়ারম্যান বলেন, আমরা আশা করছি আগামী দুই বছরের মধ্যে জনবল কাঠামো বৃদ্ধি পাবে। জেলা এবং উপজেলা পর্যায়ে আমাদের অফিস গুলো বিস্তৃত হবে। পাশাপাশি বৃদ্ধি পাবে রাজস্ব আদায়।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, জাতীয় রাজস্ব বোর্ডে সুশাসনের প্রচণ্ড অভাব।

তিনি বলেন, দেশে সরকারি বিনিয়োগ বাড়লেও সেই তুলনায় বেসরকারি বিনিয়োগের পরিমাণ অতি নগন্য। এ কারণেই কর্মসংস্থান বাড়ছে না এবং পুঁজিবাজারের কোন উন্নয়ন হচ্ছে না। দেশের অর্থনৈতিক উন্নয়নে বেসরকারি বিনিয়োগে জোর দেওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেন, দেশের সার্বিক উন্নয়নে শিক্ষা খাতে বাজেট বৃদ্ধির প্রয়োজন রয়েছে। কারণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের শিক্ষা খাতে বাজেট একেবারেই নগণ্য। আর সে কারণেই দশ বছর ইংরেজি শিক্ষা নেওয়ার পরেও কোন ছাত্র দুই লাইন ঠিক মত ইংরেজি লিখতে পারে না। শিক্ষার গুণগত মান উন্নয়নে এই খাতে নজর দেওয়ার জোর দাবি জানান তিনি।
বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন,প্রয়োজন। ২০২৪ সালে স্বল্পোন্নত দেশ থেকে আমরা উন্নয়নশীল দেশে পরিণত হব। আমদানি রপ্তানি বিভিন্ন সুবিধা হারাবে বাংলাদেশ। তাই বিদেশি সংস্থার সাহায্য আশায় না থেকে আভ্যন্তরীণ উৎপাদন এবং মানব সম্পদের দক্ষতা বাড়াতে হবে।

‍ca

আইসিএবি সভাপতি এ এফ নেছার উদ্দিন বলেন, ইতোমধ্যেই আমরা জাতীয় রাজস্ব বোর্ডের কাছে আগামী বাজেটের প্রস্তাবনা উপস্থাপন করেছি। এর মধ্যে চারটি বিষয়কে সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছে। সেগুলো হলো- রাজস্ব আয় বৃদ্ধি আইনের বৈপরীত্য পরিহার ও ফাঁকফোকর আইনের প্রয়োগে স্বচ্ছতা নিশ্চিতকরণ, বিনিয়োগ কার্যক্রমে অধিকতর উৎসাহ ও দেশ থেকে মূলধন পাচারে নিরুৎসাহিত করণ।

বাজেটের উপর আলোচনা সভায় অন্যদের মধ্যে ডিসিসিআই এর সাবেক ভারপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট এ কে এম কামরুল ইসলাম এফসিএ, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সফটওয়্যার ইনফরমেশন সার্ভিসেস এর সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান, আইসিএবি‘র সাবেক ভাইস প্রেসিডেন্ট প্রফেসর ড. মো: সেলিম উদ্দিন, সাবেক প্রেসিডেন্ট ও কাউন্সিল মেম্বার কামরুল আবেদীন এফসিএ, কাউন্সিল মেম্বার মো: সাহাদাত হোসেন এফসিএ, দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক আবদুল কাইয়ুম,ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ ইনস্টিটিউট (বিআইআইএসএস) এর পরিচালক ড. মো: মাহফুজ কবীর, আইসিএবি‘র টিসিএলসি কমিটির সদস্য স্নেহশিশ বড়ুয়া এবং আইসিএবি এর ফেলো মেম্বার আহমেদ রায়হান শামসী এফসিএ, উপস্থিত ছিলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন আইসিএবি‘র সেক্রেটারি মেজর জেনারেল মুহাম্মদ ইমরুল কায়েস, এনডিসি, পিএসসি (অবসরপ্রাপ্ত) এবং আইসিএবির পরিচালক (প্রযুক্তি) মাহবুব আহমেদ সিদ্দিকী এফসিএ,। আলোচনা সভা সঞ্চালনা করেন আইসিএবির সাবেক সভাপতি হুমায়ুন কবির, এফসিএ।

আরও পড়ুন: ওয়ালটন কম্পিউটার পণ্যে ১৮ শতাংশ পর্যন্ত বৈশাখী ছাড়