হোম আন্তর্জাতিক বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 10:21 am
84
0

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশে ভ্রমণরতদের বাড়তি নিরাপত্তা গ্রহণ করা ও সতর্ক থাকার আহ্বান জানায় তারা। একইসঙ্গে ঢাকা ও দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকা ভ্রমণের বিষয় পুনর্বিবেচনা করার আহ্বান জানানো হয়। এক থেকে পাঁচ সতর্কমাত্রার মধ্যে বাংলাদেশের ব্যাপারে এক থেকে লেভেল টুতে উন্নীত করেছে যুক্তরাষ্ট্র। আর ঢাকা ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকায় এর মাত্রা ৩।

সাম্প্রতিক সময়ে সন্ত্রাস, খুন, ধর্ষণ ও অপহরণের মতো নৃশংস কর্মকাণ্ড বৃদ্ধি পাওয়ায় নিজেদের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। এছাড়া মার্কিন নাগরিকদের বাংলাদেশের দক্ষিণাঞ্চল ভ্রমণে সতর্ক ও অবস্থানরতদের সাবধান থাকতে বলেছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি উদ্ধৃত করে ঢাকার দূতাবাস বিষয়টি জানিয়েছে।

Spellbit Limited

গত ১০ এপ্রিল জারি করা সতর্কবার্তায় বাংলাদেশের দক্ষিণ জনপদ বিশেষ করে পার্বত্য এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে বলে উল্লেখ করেছে দেশটি। এছাড়া রাজধানী ঢাকায় বিশেষ করে রাতের বেলা উচ্চমাত্রার অপরাধের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে দেশটি।

বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের জেলা খাগড়াছড়ি, বান্দরবন ও রাঙামাটি, যা পার্বত্য এলাকা নামে পরিচিত। এসব এলাকায় খুন, সন্ত্রাস ও অপহরণ কর্মকাণ্ড বৃদ্ধি পেয়েছে। অস্ত্র, ডাকাতি, হতাহত ও ধর্ষণের মতো নৃশংস অপরাধ বৃদ্ধি পেয়েছে। সন্ত্রাসী গোষ্ঠীর সম্ভাব্য হামলার শিকারে পরিণত হতে পারে বাংলাদেশ। এজন্য সন্ত্রাসীরা ছক আঁকছে।

বাংলাদেশ ট্রাভেল অ্যাডভাইজরি শীর্ষক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, সন্ত্রাসীরা ছোট বা বড় আকারে যে কোনো সময় পর্যটনপ্রিয় স্থান, বাস-ট্রেন স্টেশন, শপিংমল, রেস্টুরেন্ট, উপাসনালয় কিংবা সরকারি দফতরে হামলা চালাতে পারে। ঢাকায় অপরাধের মাত্রাও অনেক বৃদ্ধি পেয়েছে। চুরি, ডাকাতি, গাড়ি ছিনতাই, হামলা, ধর্ষণের মতো নৃশংস অপরাধ বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে রাতে রাজধানী ঢাকায় অপরাধ বৃদ্ধি পাচ্ছে। এজন্য ঢাকা শহরে সতর্ক মাত্রা-৩ জারি করেছে।

ঢাকার বাইরের শহর ও গ্রামের বিষয়ে বলা হয়, ব্যাপক পুলিশের উপস্থিতিতেও বড় ধরনের হামলা করতে পারে সন্ত্রাসী গোষ্ঠী। এজন্য শুধু প্রাপ্ত বয়স্ক বা ১৮ বছরের ঊর্ধ্বের বয়সীদের সঙ্গে নিয়ে চলাফেরা করতে বলা হয়েছে মার্কিন নাগরিকদের। ঢাকার মার্কিন দূতাবাসে কর্মরত মার্কিনিদের এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।
এক থেকে পাঁচ সতর্কমাত্রার মধ্যে বাংলাদেশের ব্যাপারে এক থেকে লেভেল টুতে উন্নীত করেছে যুক্তরাষ্ট্র। আর ঢাকা ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকার জন্য মাত্রা ৩ নির্ধারণ করেছে দেশটি। সতর্কবার্তায় নির্দিষ্ট এলাকার বাইরে ফুটপাতে চলাফেরা, বাইসাইকেল ও মোটরসাইকেল ব্যবহার, রেজিস্ট্রেশনবিহীন রিকশা এবং সিএনজিচালিত গাড়ি ব্যবহার ও জনসমাগম এলাকা এড়িয়ে চলার জন্য বলা হয়েছে দেশটির নাগরিকদের।

আরও পড়ুন: রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান পাচ্ছেন নরেন্দ্র মোদী