হোম আন্তর্জাতিক রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান পাচ্ছেন নরেন্দ্র মোদী

রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান পাচ্ছেন নরেন্দ্র মোদী

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 7:05 pm
162
0
নরেন্দ্র মোদী

আর্ন্তজাতিক ডেস্ক: রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান পেতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ শুক্রবার রাশিয়ার তরফে এই ঘোষণা করা হয়েছে। তাদের তরফে জানানো হয়েছে, সেদেশের সর্বোচ্চ নাগরিক সম্মান অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দেওয়া হবে ভারতের প্রধানমন্ত্রীকে।

কেন এই সম্মান প্রধানমন্ত্রীকে দিচ্ছে রাশিয়া, তাও জানানো হয়েছে। সে দেশের দাবি, দুই দেশের সম্পর্কের উন্নতিতে গত পাঁচ বছরে বিশেষ ভূমিকা নিয়েছেন নরেন্দ্র মোদী। তাই তাঁকে এই সম্মান দেওয়া হল।

Spellbit Limited

প্রধানমন্ত্রী হওয়ার পর বিভিন্ন দেশ থেকে একাধিক পুরস্কার পেয়েছেন নরেন্দ্র মোদী। সৌদি আরবের রাজা তাঁকে ২০১৬ সালের ৩ এপ্রিল সেই দেশের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত করেন। ওই বছরের ৪ জুন আফিগানিস্তানও সেদেশের সর্বোচ্চ নাগরিক সম্মান দেয় মোদীকে।

২০১৮ সালের ১০ ফেব্রুয়ারি মোদীকে প্যালেস্তাইনও বিশেষ সম্মান দেয়। ওই বছর ২৬ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘের চ্যাম্পিয়ন অফ আর্থ অ্যাওয়ার্ড দেওয়া হয় প্রধানমন্ত্রীকে। এছাড়া তিনি ২০১৮ সালের ২৪ অক্টোবর পান সিওল শান্তি পুরস্কার।

ভারতকে গত পাঁচ বছরে অসাধারণ নেতৃত্ব দেওয়ার জন্য চলতি বছরের ১৪ জানুয়ারি ফিলিপ-কোটলার পুরস্কার পান মোদী। আর এ মাসের চার তারিখ মোদীকে পুরস্কার দেওয়া হয় সংযুক্ত আরব আরব আমিরশাহীর তরফে।

তার পর এবার সম্মান এল রাশিয়া থেকে। ১৬৬৮ সালে প্রথমবার এই সম্মান দেওয়া শুরু হয়। এর সোভিয়েত শাসনের সময় এই সম্মান দেওয়ার কাজ বন্ধ করে দেওয়া হয়। ১৯৯৮ সালে তা আবার চালু করা হয়।

তার পর থেকে কালাসনিকভ যাঁর মস্তিষ্কপ্রসূত, সেই মিখাইল কালাসনিকভ, মিখাইল গর্ভাচেভ, চিনের প্রেসিডেন্ট জি জিনপিং-সহ একাধিক ব্যক্তি এই সম্মান পেয়েছেন। সব মিলিয়ে মোদী ১৭তম ব্যক্তি যিনি এই সম্মান পাচ্ছেন।
সূত্র-জি নিউজ।

আরও পড়ুন: 

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসঞ্জ গ্রেফতার

সুদানে ক্ষমতা দখল করলো সেনাবাহিনী