হোম আইন-আদালত জাহালমকে নিয়ে সিনেমা ও নাটক নির্মাণে নিষেধাজ্ঞা

জাহালমকে নিয়ে সিনেমা ও নাটক নির্মাণে নিষেধাজ্ঞা

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 10:55 am
201
0
জাহালম

কর্পোরেট সংবাদ ডেস্ক: বিনা দোষে কারাভোগ করা পাটকল শ্রমিক জাহালমকে নিয়ে চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও নাটক নির্মাণের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। সংস্কৃতি সচিব ও তথ্য সচিবের প্রতি ওই নির্দেশনা বাস্তবায়ন করতে নির্দেশ দেওয়া হয়েছে। দুদকের করা এক আবেদনের শুনানি নিয়ে গতকাল বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে গত মঙ্গলবার দুদক ওই নিষেধাজ্ঞার আবেদন করে। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম জাহিদ সারোয়ার।

Spellbit Limited

পরে খুরশীদ আলম খান বলেন, জাহালমের কারাভোগ নিয়ে এর আগে হাইকোর্ট স্বতঃপ্রণোদিত রুল দিয়েছিলেন। এর ধারাবাহিকতায় জাহালমকে নিয়ে চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও নাটক নির্মাণের ওপর নিষেধাজ্ঞা চেয়ে দুদক আবেদনটি করে। হাইকোর্ট ওই স্বতঃপ্রণোদিত রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জাহালমকে নিয়ে চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও নাটক নির্মাণের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন। সংশ্লিষ্টদের এসব নির্মাণ থেকে বিরত রাখতে সংস্কৃতি সচিব ও তথ্য সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে।

খুরশীদ আলম খান বলেন, জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা বানানো হবে বলে খবর প্রকাশিত হয়। বিষয়টি কমিশনের নজরে আসে। কমিশন ১৪ মার্চ সিদ্ধান্ত নেয়, ওই সিনেমা নির্মাণের ওপর নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করা হবে। সে অনুসারে প্রতিবেদন দুটি যুক্ত করে নিষেধাজ্ঞার আবেদন প্রস্তুত করা হয়। গত মঙ্গলবার দুদক আদালতের অনুমতি নিয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করেন।

আর সিনেমা বানালে সমস্যা কী?
দুদকের আইনজীবী বলছেন জাহালমকে ছবি বা চলচ্চিত্র নির্মাণ কেউ করতেই পারেন এবং সে অধিকার যে কারোরই আছে। তবে এখানে বিষয় জাহালম হলেও এখানে একটি গল্প থাকবে। সংলাপ থাকবে। সঙ্গত কারণেই আবু সালেক (যার নামে ব্যাংক থেকে চেক নেয়া হয়েছিলো) এবং তার ৩৩ মামলার বিষয়ও আসবে। আর সেক্ষেত্রে দুদক ও ব্যাংকের বিষয় চলে আসবে। অথচ এসব কিছুই এখনো বিচারাধীন। ফলে বিচার সম্পর্কেও নেতিবাচক কথাবার্তা আসার সম্ভাবনা রয়েছে।

তারা এ সংক্রান্ত শুনানিতে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকেও পক্ষভুক্ত করার আবেদন করেছেন আদালতের কাছে। জালিয়াতি ও সুয়োমোটো রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আদালতের নির্দেশ মোতাবেক কোনো ছবি, নাটক বা স্বল্পদৈর্ঘ্য ছবি নির্মাণ করা যাবেনা।

কে এই জাহালম?
টাঙ্গাইলের নাগরপুরের জাহালম ছিলেন একজন পাটকল শ্রমিক এবং কাজ করতেন নরসিংদীর একটি পাটকলে।দুর্নীতি দমন কমিশনের এ মামলার জের ধরে নরসিংদী থেকে তাকে আটক করা হয়েছিলো আবু সালেক হিসেবে।

ব্যাংক জালিয়াতির মামলায় একজন আসামী ছিলো আবু সালেক। পরে মানবাধিকার কমিশনের তদন্তে বেরিয়ে আসে যে জাহালম নিরপরাধ এবং তিনি আবু সালেক নন।

এর ধারাবাহিকতায় পরে আদালতের নির্দেশে সব মামলা থেকে অব্যাহতি পাওয়ার পর চলতি বছরের ৩রা ফেব্রুয়ারি মুক্তি পান জাহালম।

আরও পড়ুন: 
নিহত আবরারের পরিবারকে ১০ লাখ টাকা দিতে হাইকোর্টের নির্দেশ
ময়মনসিংহে দুই ভাইকে হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড