হোম অর্থ-বাণিজ্য বাণিজ্য মেলায় সর্বোচ্চ ভ্যাট দাতার পুরস্কার পাচ্ছে ১০ প্রতিষ্ঠান

বাণিজ্য মেলায় সর্বোচ্চ ভ্যাট দাতার পুরস্কার পাচ্ছে ১০ প্রতিষ্ঠান

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 11:24 am
467
0
NBR

ডেস্ক রিপোর্ট: বাণিজ্যমেলা শেষে ভ্যাট সংগ্রহ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। আর এবার সর্বোচ্চ ভ্যাটদাতা ১০ প্রতিষ্ঠানকে পুরস্কৃত করার উদ্যোগ নিয়েছে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট। গতকাল কমিশনারেটের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

গত শনিবার শেষ হওয়া ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা সর্বোচ্চ রাজস্ব প্রদানকারী ১০টি প্রতিষ্ঠান হলো হাতিল কমপ্লেক্স, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, এ্যাসকোয়ার ইলেকট্রনিকস, র‌্যাংগস ইলেকট্রনিকস, বাটারফ্লাই মার্কেটিং, আরএফএল ইলেকট্রনিকস, ফেয়ার ইলেকট্রনিকস, ডিউরেবল প্লাস্টিক, নাভানা ফার্নিচার ও রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ।

এর মধ্যে হাতিল ৯৯ লাখ টাকা, ওয়ালটন ৪২ লাখ, এ্যাসকোয়ার ৩৪ লাখ, র‌্যাংগস ২৭ লাখ, বাটারফ্লাই ২৩ লাখ, আরএফএল ইলেকট্রনিক্স ২১ লাখ, ফেয়ার ইলেকট্রনিকস ১৮ লাখ ৮৫ হাজার, ডিউরেবল প্লাস্টিক ১৭ লাখ, নাভানা ফার্নিচার সাড়ে ১৬ লাখ এবং রংপুর মেটাল ১৫ লাখ ৮৬ হাজার টাকার ভ্যাট পরিশোধ করে।

এদিকে চলতি বছর মেলায় ভ্যাট আদায়ের লক্ষ্য ছাড়িয়ে গেছে। গত বছর বাণিজ্যমেলা থেকে ভ্যাট আহরণের মোট পরিমাণ ছিল প্রায় পাঁচ কোটি টাকা। চলতি মেলায় ছয় কোটি টাকার ভ্যাট সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল। কিন্তু শেষে আহরণ হয়েছে সাত কোটি এক লাখ টাকা। মেলায় অংশ নেওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের পণ্য বিক্রিতে পাঁচ শতাংশ ব্যবসায়ী ভ্যাট প্রযোজ্য ছিল।

এ বিষয়ে পশ্চিম ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান শেয়ার বিজকে বলেন, সাধারণত মেলার অন্যান্য দিনে গড়ে ১০ থেকে ১২ লাখ টাকার ভ্যাট আহরণ হয়ে আসছিল। তবে মেলার শেষ সপ্তাহে ঢাকা পশ্চিম কমিশনারেট মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোয় বিশেষ তৎপরতা চালু করে। এতে ভ্যাট সংগ্রহে ইতিবাচক প্রভাব পড়ে।

ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ ২৮ জানুয়ারি থেকে তিনটি দল গঠন করে তদারকি করে আসছিল। এসব দল মেলায় অংশ নেওয়া বিভিন্ন স্টলে গিয়ে ব্যবসায়ীদের ভ্যাট আইন পরিপালনে উদ্বুদ্ধ করে এবং অধিকাংশ প্রতিষ্ঠান এতে সাড়া দেয় বলে কমিশনারেটের পক্ষ থেকে জানানো হয়। তবে বেশ কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির অভিযোগ উঠায় এবং যথাযথ ভ্যাট চালান ইস্যু না করায় ২৫টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়। পরে অভিযুক্তদের বিভিন্ন অর্থদণ্ড করা হয়।

আরো পড়ুন: বাণিজ্য মেলা: ওয়ালটন গ্রুপের ঘরে তিন পুরস্কার